চীনে খবর আনতে গিয়ে নিখোঁজ হংকংয়ের সাংবাদিক

সংগৃহীত ছবি

চীনে খবর আনতে গিয়ে নিখোঁজ হংকংয়ের সাংবাদিক

অনলাইন ডেস্ক

সম্প্রতি চীনে অনুষ্ঠিত তিনদিনব্যাপী শিয়াংশান ফোরামের সংবাদ সংগ্রহ করতে গিয়ে হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদপত্রের প্রথিতযশা সাংবাদিক মিনি চ্যান নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে জাপানের কিয়োদো নিউজ। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স সহ গনমাধ্যমের স্বাধীনতার ব্যাপারে সোচ্চার বেশকিছু সংগঠন।  

এক সংবাদ বিবৃতিতে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স চীনের সরকারকে চ্যান কোথায় আছে সেটি জানাতে এবং তাকে যদি আটক করা হয় তবে অবিলম্বে তার মুক্তি দিতে আহ্বান জানিয়েছে। এছাড়াও চ্যানের নিরাপত্তা নিশ্চিত করতে চীন সরকারকে অনুরোধ জানিয়েছে দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) প্রকাশিত রিপোর্টে কিয়োদো নিউজ জানায়, প্রতিরক্ষা এবং কূটনীতি নিয়ে রিপোর্ট করা মিনি চ্যান বেইজিংয়ে যাওয়ার পর নিরুদ্দেশ হয়ে যান। রিপোর্টটিতে ঘটনাটির সাথে সংযুক্ত কয়েকজন ব্যক্তির বরাত দিয়ে আশঙ্কা করা হয় চ্যানকে সম্ভবত চীন সরকার জিজ্ঞাসাবাদ করার জন্য ধরে নিয়ে গেছে।  

এ ব্যাপারে ব্যাখ্যা চাইলে সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, চ্যান ব্যক্তিগত ছুটিতে আছেন। তিনি বর্তমানে বেইজিংয়ে একটি ব্যক্তিগত বিষয় নিষ্পত্তির কাজে ব্যস্ত আছেন।

তার পরিবার আমাদেরকে অনুরোধ জানিয়েছে যেনো আমরা তার গোপনীয়তাকে সম্মান জানাই।  

চীনের পররাষ্ট্র মন্ত্রনালয়ের একজন মুখপাত্র তারা এ ব্যাপারে কিছু জানেন না বলে জানিয়েছেন।  

গত অক্টোবর মাসেই চীন সরকার চেং লি নামের একজন অস্ট্রেলিয়ান টেলিভিশন উপস্থাপককে তিন বছর আটকে রাখার পর মুক্তি দেয়। তাকে রাষ্ট্রদোহীতার অভিযোগে আটক করা হয়েছিলো।  

news24bd.tv/ab

এই রকম আরও টপিক