সামরিক বাহিনীর ভুলে নাইজেরিয়ায় ৮৫ বেসামরিক নিহত

সংগৃহীত ছবি

সামরিক বাহিনীর ভুলে নাইজেরিয়ায় ৮৫ বেসামরিক নিহত

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার সামরিক বাহিনীর চালানো ড্রোন হামলায় ৮৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। বিদ্রোহীদের লক্ষ্য করে এ হামলা চালানো হলেও ভুলে নিহত হন বেসামরিক ব্যক্তিরা। ধর্মীয় উৎসবে জড়ো হয়েছিলেন এ বেসামরিকরা। মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

রোববার রাতে কাদুনা রাজ্যের তুদুন বিরি গ্রামে এ হামলার ঘটনা ঘটে। যে স্থানে হামলার ঘটনা ঘটে, সেখানে মুসলমানরা একটি ধর্মীয় অনুষ্ঠানে জড়ো হয়েছিলেন। ২০১৪ সালের পর এটি ছিল নাইজেরিয়ার উপদ্রুত অঞ্চলে বাসিন্দাদের ওপর ভুল বোমাবর্ষণের সর্বশেষ ঘটনা। সেসময় দেশটির সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ বোর্নো রাজ্যের দাগলুনে বোমা ফেললে ২০ বেসামরিক নাগরিক নিহত হন।

সেই থেকে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে আবাসিক এলাকায় বোমা হামলার মতো ১৪টি ঘটনা রয়েছে।

কাদুনা গভর্নর উবা সানি বলেন, সন্ত্রাসী ও দস্যুদের লক্ষ্য করে চালানো ড্রোন হামলায় বেসামরিকদের ভুলবশত হত্যা করা হয়েছে। এ হামলায় অনেকে আহত হয়েছেন।

ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, এখন পর্যন্ত ৮৫টি মরদেহ কবর দেওয়া হয়েছে। অনুসন্ধান কাজ চলছে।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ওই এলাকায় তাদের কর্মী ও স্বেচ্ছাসেবকদের উদ্ধৃত করে বলছে, হামলায় ১২০ জন নিহত হয়েছেন। সংস্থাটির পরিচালক ইসা সানুসি সংবাদমাধ্যমকে বলেন, নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে। আরও মরদেহ উদ্ধার করা হচ্ছে।  

news24bd.tv/DHL