গাজায় নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১৬ হাজার 

সংগৃহীত ছবি

গাজায় নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১৬ হাজার 

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১৬ হাজারের কাছাকাছি ঠেকেছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করে। খবর আল জাজিরার।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এই পর্যন্ত মোট ১৫ হাজার ৮৯৯ ফিলিস্তিনি নিহত হয়েছে।

নিহতদের মধ্যে ২৫০-এর অধিক স্বাস্থ্যকর্মী রয়েছে। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৩৪৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে প্রায় ৭০ ভাগ নারী ও শিশু রয়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।  অপরদিকে ইসরায়েল সরকারিভাবে জানিয়েছে, এই যুদ্ধে নিহত ইসরায়েলির সংখ্যা বেড়ে ১ হাজার ২০০ দাঁড়িয়েছে।

যুদ্ধবিরতির পর দক্ষিণ গাজায় স্থলপথে অভিযান শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এ অভিযানের সময় গাজায় হামাসের এক কমান্ডারকে হত্যার কথা নিশ্চিত করেছে তারা। রোববার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ঘোষণা করে-ইসরায়েল গাজা উপত্যকায় তাদের স্থল অভিযান প্রসারিত করছে।

সাত দিনের অস্থায়ী যুদ্ধবিরতি শেষে গত শুক্রবার থেকে আবারও গাজায় নির্বিচার বোমা হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। এখন তারা গাজার দক্ষিণাঞ্চলে বিমান থেকে অনবরত বোমা ফেলছে। যুদ্ধের শুরুতে উত্তরাঞ্চলে হামলা চালিয়েছিল ইসরায়েলিরা। ওই সময় সাধারণ মানুষকে দক্ষিণাঞ্চলে সরে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছিল।

তারা বলেছিল, গাজার দক্ষিণাঞ্চলে চলে গেলে নিরাপদ থাকা যাবে। তবে এখন এই দক্ষিণাঞ্চলেই হামলা চালানো শুরু করেছে ইসরায়েলি বাহিনী। এতে সাধারণ মানুষের ব্যাপক প্রাণহানি হচ্ছে। গাজায় সাধারণ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল যেসব বোমা ব্যবহার করছে সেগুলো তাদের সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন অভিযান চালায় হামাস। এরপরই গাজায় আগ্রাসন শুরু করে তেল আবিব। দেড় মাসের বেশি সময় ধরে চলা হামলায় প্রায় ১৫ হাজার মানুষের মৃত্যু হয়। যার মধ্যে ৬ হাজারই শিশু। বাস্তুচ্যুত হয় উপত্যকার বেশিরভাগ মানুষ।  

এদিকে, লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েলি হামলায় এক হিজবুল্লাহ যোদ্ধা নিহতের খবর মিলেছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরাইলি সেনার গুলিতে এক হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছে। এর আগে, ইসরায়েলের আদায়েস এলাকায় হামলা করে হিজবুল্লাহ। এতে এক ইসরায়েল সেনা নিহত ও তিনজন আহত। ওই হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েলি এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে।

news24bd.tv/SHS