হাত দিয়ে বল আটকে অদ্ভুতুড়ে নিয়মে আউট মুশফিক

সংগৃহীত ছবি

হাত দিয়ে বল আটকে অদ্ভুতুড়ে নিয়মে আউট মুশফিক

অনলাইন ডেস্ক

প্রথম বাংলাদেশি হিসেবে হাত দিয়ে বল আটকে 'অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড' নিয়মে আউট হলেন মুশফিকুর রহিম।  আজ বুধবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দ্বিতীয় সেশনে এ ঘটনার অবতারণা হয়। বাংলাদেশ ব্যাটিং ইনিংসের ৪১তম ওভারের চতুর্থ বলে বল ব্লক করার পরপর তা ধরে ফেলেন মুশফিক। সঙ্গে সঙ্গেই অবস্ট্রাক্টিং দ্য ফিল্ডের অভিযোগে আবেদন করে নিউজিল্যান্ড ক্রিকেটাররা।

পরে তৃতীয় আম্পায়ার আউট দেখান এই অভিজ্ঞ ব্যাটারকে।

বাংলাদেশের ইতিহাসে এর আগে অন্য কোনো ব্যাটার আন্তর্জাতিক ক্রিকেটে হাত দিয়ে বল আটকে আউট হননি। তবে আন্তর্জাতিক ঘটনা এরকম ঘটনা আগে ঘটেছে আরও ১০বার, টেস্টেই সাতবার।  

মিরপুরে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে মাত্র ৪৭ রানে ৪ উইকেট হারানোর পর সাহাদাত হোসেন দীপুকে নিয়ে লড়াই করছিলেন মুশফিক।

গড়েন বড় জুটিও। তবে হুট করেই এমন ভুল করে বসেন তিনি। কাইল জেমিসনের ব্যাক অব দ্য লেংথের বল রক্ষণাত্মক ভঙ্গীতে খেলেন মুশি। এরপর সেই বলের গতিপথ পাল্টে দিতে হাত দিয়ে ধরতে যান। বল স্ট্যাম্পে আঘাত করবে ভেবেই এই কাজ করেন মুশফিক। তবে পরে রিপ্লেতে দেখা যাক বল অফ-স্ট্যাম্পের ধারেকাছেও ছিল না।

তবে ভুল ততক্ষণে যা হওয়ার হয়েই গেছে। টিভি রিপ্লে দেখে আম্পায়ার আউট ঘোষণা করলে মাথা নিচু করে হতাশায় মাঠ ছাড়েন মুশফিক। ৩৫ রানে থামে তার ইনিংস।  

উল্লেখ্য, 'হ্যান্ডেলড দ্য বল' বা হাত দিয়ে এভাবে বল আটকানোকে ২০১৭ সালে অবস্ট্রাক্টিং দ্য ফিল্ডের আইনে অন্তর্ভুক্ত করে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসি। আগে আউটটিকে 'হ্যান্ডেলড দ্য বল'ই বলা হতো।

news24bd.tv/SHS