নির্বাসনের ভয়ে দিন কাটছে আফগান হাজারাদের

সংগৃহীত ছবি

নির্বাসনের ভয়ে দিন কাটছে আফগান হাজারাদের

অনলাইন ডেস্ক

পুরো পাকিস্তান জুড়ে সঠিক কাগজপত্র নেই এমন লাখ লাখ বিদেশী নাগরিকদের ধরপাকড় শুরু করেছে পাকিস্তান পুলিশ। এদের মধ্যে অধিকাংশই আফগানিস্তানের নাগরিক, যারা এই মুহূর্তে দেশে ফেরত যাওয়ার ভয়ে দিন কাটাচ্ছে।

বিবিসি কর্তৃক প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, পুলিশ বেছে বেছে সেসব জায়গাতেই অভিযান চালাচ্ছে যেখানে আফগানিস্তানের হাজারা গোষ্ঠীর সদস্যরা থাকে। হাজারারা মূলত শিয়া সম্প্রদায়ের লোক, যারা দীর্ঘদিন ধরে সুন্নী চরমপন্থীদের দ্বারা নির্যাতিত হচ্ছে।

১৭ বছর বয়সী শাকেবা একজন হাজারা তরুণী যে কিনা ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানে আসেন। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, তালিবানদের শাসনামল ছিলো কয়েদখানার মতো। তারা আমাদেরকে মুসলমান মনে করতো না বরং ধর্মদ্রোহী বলে ডাকতো।

শাকেবা ও তার পরিবার তিন সপ্তাহ ধরে লুকিয়ে আছে।

তার ভয় পুলিশ তাদেরকে ধরে জোর করে পাকিস্তান পাঠিয়ে দিবে। বিবিসিকে শাকেবা আরও জানান, আমাদের চেহারা দেখতে পাকিস্তানিদের থেকে আলাদা। আমরা যদি পাকিস্তানি কাপড়ও পড়ি তবুও আমাদেরকে আলাদা করে চেনা যায়। পাকিস্তানিরা আমাদেরকে দেখলেই ‘আফগান’ ‘আফগান’ বলে চেঁচিয়ে উঠে।

পাকিস্তানে উদ্বাস্তু হিসেবে বসবাস করা আফগানিস্তানের নাগরিকদের সংখ্যা প্রায় ১৭ লাখ। পাকিস্তান কর্তৃপক্ষের ভাষ্যমতে, এই বিপুল সংখ্যক আফগানদের কারোরই পাকিস্তানে থাকার অধিকার নেই। বিগত কয়েক সপ্তাহে প্রায় চার লাখ আফগানকে পাকিস্তান সরকার আফগানিস্তানে ফেরত পাঠিয়েছে।  

পাকিস্তানে আফগানদের জন্য অপেক্ষা করছে এক অনিশ্চিত ভবিষ্যত। পাকিস্তানে বসবাসকারী আফগানদের বেশিরভাগই হয় বাস করছে উদ্বাস্তু শিবিরে, নয়তো দুই হাতে যতোটুকু যা নেয়া যায় তা নিয়েই বেড়িয়ে পড়েছে নতুন জীবনের সন্ধানে। এদের সবার মুখে এখন একটাই কথা- আমাদের জীবনের নিরাপত্তা চাই।

https://www.news24bd.tv/ab