সৌদি আরব ও মধ্যপ্রাচ্য সফরে পুতিন

আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স

সৌদি আরব ও মধ্যপ্রাচ্য সফরে পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করতে মধ্যপ্রাচ্যে পৌঁছেছেন। বুধবার (৬ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এসময় তাকে স্বাগত জানান আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান। খবর রয়টার্সের।

রুশ প্রেসিডেন্টের সহযোগী ইউরি উশাকভের বরাত দিয়ে রাশিয়ার সংবাদ আউটলেট শট গত সোমবার জানায়, পুতিন প্রথমে সংযুক্ত আরব আমিরাত যাবেন। আবু ধাবিতে পুতিন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ ও আলোচনা করবেন। এরপর তিনি যাবেন সৌদি আরবে। সেখানে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার আলোচনা হবে।

এবারের সফরে পুতিন মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে তেল উৎপাদন (ওপেক প্লাস) এবং গাজা ও ইউক্রেইনে যুদ্ধ নিয়ে আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

রয়টার্স বলছে, ওপেক প্লাসে সহযোগিতামূলক সম্পর্ক ছাড়াও পশ্চিমা নয় এমন দেশগুলোর সঙ্গে বৈশ্বিক জোট গড়ে তোলার চেষ্টা করছেন পুতিন। সেই প্রচেষ্টার অংশ হিসেবে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী তিনি।

পুতিনের সফরের বিষয়ে ক্রেমলিন বলছে, ওপেক প্লাস এর অংশীদার হিসেবে জ্বালানি সহযোগিতার বিষয়ে তারা আলোচনা করবেন। বিশ্বের ৪০ শংতাশের বেশি তেল উৎপাদিত হয় ওপেক প্লাস দেশগুলোতে।

এর আগে ২০২২ সালের জুলাই মাসে মধ্যপ্রাচ্য সফরে গিয়েছিলেন পুতিন। সেসময় তিনি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে দেখা করেন।

news24bd.tv/DHL