জানুন গুগলের গোপণ কিছু ফিচার

সংগৃহীত ছবি

জানুন গুগলের গোপণ কিছু ফিচার

অনলাইন ডেস্ক

গুগল নামের সার্চ ইঞ্জিনটি আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্নভাবে জড়িত। প্রতিনিয়ত এখানে আমরা অনেক কিছু খুঁজে চলেছি। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ডিফল্ট সার্চ ইঞ্জিন গুগল। বিশাল এই সার্চ ইঞ্জিনের অনেক ফিচার রয়েছে, যেগুলো সম্পর্কে আমরা জানি না।

তেমনই কিছু লুকানো ফিচার নিয়ে আজকের আয়োজন।

লুকানো গুগল ওয়েবসাইট
আমাদের পরিচিত গুগল ওয়েবসাইটের পাশাপাশি আরও কিছু ওয়েবসাইট আছে। গুগল গ্রাভিটি লিখে সার্চ করলে এমন একটি ওয়েবসাইট আসবে, যেখানে ফলাফল সব অভিকর্ষজ ত্বরণের টানে নিচের দিকে পড়ে যাবে। গুগল আই/ও ওয়েবসাইট হলো ডেভেলপারদের ওয়েবসাইট।

গুগলের লেটেস্ট ডেভেলপার সমাধান, পণ্য এবং প্রযুক্তি সম্বন্ধে জানতে পারবেন এই ওয়েবসাইটে। গুগল ডুডলস ওয়েবসাইটে গুগলের সব ডুডল পাওয়া যাবে।  

অ্যাডভান্সড সার্চ অপারেটর
গুগলে কোনো কিছু খোঁজার সময় ফলাফলগুলো পরিমার্জিত ও প্রাসঙ্গিক করতে বিভিন্ন কি-ওয়ার্ড ব্যবহার করা যায়। যেমন ফাইলটাইপ পিডিএফ (filetype:pdf), এভাবে খুঁজলে শুধু পিডিএফ ফাইলগুলো ফলাফল হিসেবে আসবে। আবার কোনো নির্দিষ্ট ওয়েবসাইট থেকে ফলাফল পেতে খোঁজার সময় সাইট লিখতে হবে। যেমন সাইট: কাজি ডট এক্সওয়াইজেড (site:kazi.xyz) লিখলে শুধু ওই ওয়েবসাইটের ফলাফল দেখা যাবে।

ক্যালকুলেটর
গুগলে সরাসরি গণিতের সমাধান পাওয়া যায়। যেকোনো গাণিতিক সমস্যা সার্চবারে লিখলে গুগল তা সমাধান করে দেয়। গুগল শুধু সমাধানই দেয় না, এটি সম্পূর্ণরূপে কার্যকরী ইন-ব্রাউজার ক্যালকুলেটরও দিয়ে থাকে।

গুগল সার্চে লুকানো টুলস
গুগল সার্চে নির্দিষ্ট বাক্যাংশ টাইপ করে নির্দিষ্ট কাজের জন্য অ্যাকসেস করা যেতে পারে। একটি অনলাইন মেট্রোনোম অ্যাকসেস করতে গুগল মেট্রোনোম, এলোমেলো কয়েন টসের জন্য গুগল ফ্লিপ অ্যা কয়েন ব্যবহার করে দেখুন। তা ছাড়া কোনো রঙের কালার কোড বের করতে গুগলি কালার পিকার সার্চ বক্সে লিখুন। সমাধান পেয়ে যাবেন।

টিপস ক্যালকুলেটর
টিপস ক্যালকুলেটর সার্চ করলে একটা ইন্টারফেজ আসবে, যেখানে গুগল বলবে যে আপনাকে একটি বিলে কত টিপস দিতে হবে। এমনকি আপনি আপনার দলের সদস্যদের মধ্যে টিপসটি সহজেই ভাগ করতে পারেন।

স্টপওয়াচ ও টাইমার
গুগলে সরাসরি টাইমার লিখে সার্চ দিলে স্টপওয়াচ ও টাইমার চলে আসবে। ফোনে স্টপওয়াচ আর টাইমার না থাকলে তাৎক্ষণিকভাবে সার্চ করে এ দুটি ফিচার ব্যবহার করা যাবে।

সার্চবারে গেম 
গুগলে পিএসি-এমএএন/প্যাক-ম্যান সার্চ করলে সরাসরি একটা গেম আসবে। তা ছাড়া জনপ্রিয় টিক-ট্যাক-টো গেম, স্নেক গেমসহ বিভিন্ন ধরনের গেম আছে এখানে। আবার বিভিন্ন পশুপাখির শব্দ শোনা যাবে অ্যানিমেল সাউন্ড লিখে খুঁজলে। গুগল বিভিন্ন প্রাণীর শব্দ ডুডল করে সাজিয়ে দিয়েছে। মজার মজার সব তথ্য জানা যাবে ফান-ফ্যাক্টস লিখে সার্চ দিলে।

গুগল লেন্স
গুগল সার্চবারের পাশে গুগল লেন্স অপশনে ছবি আপলোড দিয়ে জানা যাবে অজানা ছবির ব্যাপারে। ধরুন, আপনি একটি লোগো তৈরি করলেন। এখন আপনার বানানো লোগোটি আর কারও সঙ্গে মিলে যাচ্ছে কি না, যাচাই করতে পারবেন গুগল লেন্সে ছবি সার্চ দিয়ে। গুগল লেন্সে কোনো ছবি বা ছবির অংশ সার্চ করে দেখা যায় ছবিটি কিসের।

news24bd.tv/aa