সৌদি আরবে পুতিন

সংগৃহীত ছবি

সৌদি আরবে পুতিন

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে বুধবার (৬ ডিসেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিমানবন্দরে সৌদি আরবের বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা পুতিনকে অভ্যর্থনা জানান। তারা রুশ প্রেসিডেন্টকে নিয়ে রাজপ্রাসাদের দিকে যান।  

যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ সৌদি আরবের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে পুতিনের।

সৌদি আরব আগামী মাসে ব্রিকসের সদস্য হতে চলেছে।
এর আগে পুতিন সংযুক্ত আরব আমিরাত সফর করেন এবং সংযুক্ত আরব আমিরাতের বাদশা শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে দেখা করেন। আমিরাত পুতিনের জমকালো অভ্যর্থনা দেয়।  

ক্রেমলিনের জানিয়েছে, আবুধাবিতে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

পাশাপাশি মধ্যপ্রাচ্যের পরিস্থিতির বিবেচনায় আন্তর্জাতিক ইস্যুতে উভয় পক্ষের অংশ গ্রহণের বিষয়ে আলোচনা হয়েছে।  

ক্রেমলিনের বরাত দিয়ে রুশ সংবাদ মাধ্যম তাস জানায়, সৌদি সফরে দেশটির যুবরাজ সালমানের সঙ্গে তেলের দাম, ইউক্রেন সংঘাত এবং গাজার পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। দুই নেতা এবং তাদের সহযোগীরা বাণিজ্য ও বিনিয়োগ পরিকল্পনা নিয়েও আলোচনা করবেন।

রাশিয়া ও সৌদি আরব ওপেক প্লাস এর সদস্য, যারা গত সপ্তাহে তেলের দাম বাড়াতে উৎপাদন আরও কমাতে রাজি হয়েছে। রিয়াদকে ২০২৪ সালের জানুয়ারিতে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা (ব্রিকস) এর বাণিজ্যসংস্থায় যোগদানের অনুমোদন দেওয়া হয়েছিল।

পুতিনের মধ্যপ্রাচ্য সফরকে বৈশ্বিক মঞ্চে তাকে বিচ্ছিন্ন করার মার্কিন ও ইউরোপীয় প্রচেষ্টাকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর সঙ্গে তুলনা করেছে ব্লুমবার্গ।

news24bd.tv/আইএএম