জেলেনস্কির সমালোচক ইউক্রেনের সাবেক এমপির লাশ মিলল রাশিয়ায়

সংগৃহীত ছবি

জেলেনস্কির সমালোচক ইউক্রেনের সাবেক এমপির লাশ মিলল রাশিয়ায়

অনলাইন ডেস্ক

ইউক্রেনের বিরোধী দলের সাবেক সংসদ সদস্য জেলেনস্কির সমালোচক ইলিয়া কিভার মৃতদেহ পাওয়া গেছে রাশয়ায়। মস্কো অঞ্চলে গভীর তুষারে রক্তাক্ত অবস্থায় তিনি মুখ থুবড়ে পড়েছিলেন বলে রাশিয়ার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।  

ইলিয়া কিভাকের মাথায় ছুরিকাঘাতের চিহ্ন পাওয়া গেছে বলে খবরে বলা হয়।  

এই রাজনীতিবিদ প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির কট্টর সমালোচক হিসেবে পরিচিত ছিলেন।

রাশিয়ার সংবাদ মাধ্যম তাস জানায়, কিভার মৃতদেহ একটি কটেজের কাছে ‘ভেলিচ কান্ট্রি ক্লাব’ হোটেলের মাটিতে পাওয়া গেছে। তিনি সেখানেই থাকতেন।  

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার মুখপাত্র আন্দ্রে ইউসভ-এর বরাত দিয়ে সংবাদ মাধ্যম ‘স্ট্রানা’  জানিয়েছে, ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবাগুলো এই হামলার জন্য দায়ী। অন্যান্য মিডিয়া দাবি করেছে, দেশটির গার্হস্থ্য নিরাপত্তা পরিষেবা, এসবিইউ এ হামলার পরিকল্পনা করেছে।

 

তবে এ ঘটনায় রুশ কর্মকর্তারা এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি।

ইলিয়া কিভা ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ইউক্রেনের একজন সাংসদ ছিলেন এবং ‘বিরোধী প্ল্যাটফর্ম – ফর লাইফ’ পার্টির সদস্য ছিলেন, যেটিকে কিয়েভ কর্তৃক ২০২২ সালের জুনে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করা হয়। কিভা নিজে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি এবং সরকারের ন্যাটোপন্থীর কঠোর সমালোচক ছিলেন। ২০২২ সালের একটি সাক্ষাৎকারে তিনি রাশিয়াকে সংঘাতে উস্কে দেওয়ার জন্য ইউক্রেনকে ‘টোপ’ হিসাবে ব্যবহার করার জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোর নিন্দা করেছিলেন।
news24bd.tv/আইএএম