প্রেসিডেন্টকে বহিষ্কার, ফুটবল থেকে নিষিদ্ধ হতে পারেন নেইমাররা

সংগৃহীত ছবি

প্রেসিডেন্টকে বহিষ্কার, ফুটবল থেকে নিষিদ্ধ হতে পারেন নেইমাররা

অনলাইন ডেস্ক

এক ঝটকায় টালমাটাল অবস্থা ব্রাজিল ফুটবলের। এমনিতেই মাঠে সময়টা বড্ড খারাপ যাচ্ছে হলুদ জার্সিধারীদের। এখন মাঠের বাইরেও ঝড় বইছে শুরু করেছে। দেশটির ফুটবল ফেডারেশন (সিবিএফ) সভাপতিকে বরখাস্ত করার ঘটনাকে কেন্দ্র করে নিষিদ্ধ হওয়ার পথে ব্রাজিল জাতীয় দল।

এরইমধ্যে ফিফার পক্ষ থেকে সিবিএফের কাছে ব্যাখ্যা চেয়ে চিঠিও পাঠানো হয়েছে।  

সম্প্রতি অনিয়মের অভিযোগে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্টে এডনালদো রদ্রিগেজকে ছাঁটাই করেছে রিও ডি জেনেরোর আদালত। তবে ফিফার আইনে বলা আছে, কোনো তৃতীয় পক্ষ ফিফা ও কোনো দেশের ফেডারেশনের মধ্যে হস্তক্ষেপ করতে পারবে না। হলেই, দেশটিকে নিষেধাজ্ঞা দেয় ফিফা।

গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এডনালদোকে পদ থেকে সরে যাওয়ার নির্দেশ দেয় ব্রাজিলের রিও ডি জেনেরোর স্টেট কোর্ট। এরপরই সিবিএফের নিকট ঘটনার ব্যাখ্যা চেয়ে চিঠি পাঠায় ফিফা।  সিবিএফের সাধারণ সম্পাদক রেইস রোচার কাছে ঘটনার বিস্তারিত জানতে চেয়ে ফিফা সতর্ক করে বলেছে, স্বাধীনভাবে কাজ করার পথে যদি তৃতীয় কোনো পক্ষ হস্তক্ষেপ করে তাহলে ফিফার আইনানুযায়ী নিষেধাজ্ঞায় পড়বে সিবিএফ। তাতে আন্তর্জাতিক কোনো খেলায় বা ইভেন্টে অংশ নিতে বাধার সম্মুখীন হবে ব্রাজিলের ফুটবলার, ম্যাচ রেফারি ও অফিশিয়ালরা।  

২০২১ সালের সেপ্টেম্বরে রোজেরিও ক্যাবোকলো যৌন কেলেঙ্কারির কারণে নিষেধাজ্ঞায় পড়লে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে সিবিএফের দায়িত্ব নেন এডনালদো। পরবর্তীতে নির্বাচনের মাধ্যমে স্থায়ীভাবে প্রেসিডেন্ট পদে বহাল হন। নিয়ম অনুযায়ী, ২০২৬ সাল পর্যন্ত তার মেয়াদ আছে। কিন্তু সিবিএফের কিছু নির্বাহী কর্মকর্তা তার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনেন। ব্যাপারটা চলে যায় আদালত পর্যন্ত। বৃহস্পতিবার রিও ডি জেনেরোর কোর্ট থেকে আসে নির্দেশনা। এতে বলা হয়, এডনালদোকে তার পদ থেকে ছাঁটাই করে ৩০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে। এ সময়ে সিবিএফের দায়িত্বপালন করবেন দেশটির ক্রীড়া আদালতের প্রধান জোসে পারদিজ। তার অধীনেই হবে নতুন নির্বাচন।

news24bd.tv/SHS 

 

এই রকম আরও টপিক