বারির কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা উদ্বোধন

সংগৃহীত ছবি

বারির কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা উদ্বোধন

অনলাইন ডেস্ক

বাংলাদশে কৃষি গবেষণা ইনস্টটিউিটের (বারি) ‘কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০২৩’-এর উদ্বোধন হয়েছে। আজ শুক্রবার ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে এ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  

গত ২০২২-২০২৩ সালে যেসব গবেষণা কর্মসূচি হাতে নেয়া হয়েছিল, সেগুলোর মূল্যায়ন এবং এসব অভিজ্ঞতার আলোকে আগামী ২০২৩-২০২৪ সালে গবেষণা কর্মসূচি প্রণয়নের উদ্দেশে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

বারির বিজ্ঞানীরা এ পর্যন্ত বিভিন্ন ফসলের ৬৫২টি উচ্চ ফলনশীল (হাইব্রডিসহ), রোগ প্রতিরোধক্ষম ও বিভিন্ন প্রতিকূল পরিবেশে চাষপোযোগী জাত এবং ৬৪০টি অন্যান্য উৎপাদন প্রযুক্তিসহ এযাবত মোট ১ হাজার ২৯২টি প্রযুক্তি উদ্ভাবন করেছে।

এসব প্রযুক্তি উদ্ভাবনের ফলে দেশে তেলবীজ, ডালশস্য, আলু, সবজি মসলা এবং ফলের উৎপাদন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব প্রযুক্তির উপযোগিতা যাচাই-বাছাই ও দেশের বর্তমান চাহিদা অনুযায়ী প্রযুক্তি উদ্ভাবনের কর্মসূচি গ্রহণ করাই এ কর্মশালার মূল উদ্দেশ্য।

কর্মশালার কারিগরি অধবিশেনগুলো আগামী ১০-১২ ডিসেম্বর নিয়মিতভাবে অনুষ্ঠিত হবে।

বারির মহাপরচিালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথ হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদশে সরকারের কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে সচিব ওয়াহিদা আক্তার বলেন, কৃষিক্ষেত্রে বিভিন্ন সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবিলা করে সবার জন্য খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে গবেষকরা তাদের প্রচেষ্টা অব্যাহত রাখবেন এবং এ প্রক্রিয়ার মাধ্যমেই চলমান পঞ্চবার্ষিক পরিকল্পনা, উন্নয়ন, রূপকল্প ২০২১ ও ২০৪১ এবং এসডিজি পরিকল্পনার লক্ষ্যগুলো অর্জন করে দেশ এগিয়ে যাবে বলে আমি আশা করি।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, বাংলাদশে কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার।

উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখনে বারির পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম। অনুষ্ঠানে বারির গবেষণা কার্যক্রম ও সাফল্যের উপর সংক্ষিপ্ত উপস্থাপনা উপস্থাপন করেন পরিচালক (গবষেণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ।

এসময় উপস্থিত ছিলেন বারির পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দেলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (প্রশক্ষিণ ও যোগাযোগ) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (তৈলবীজ গবষেণা কেন্দ্র) ড. মো. নজরুল ইসলাম, পরিচালক (উদ্যানতত্ত্ব গবষেণা কেন্দ্র) ড. মুন্সী রাশীদ আহমদ, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার।

উক্ত অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নার্সভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠান, বিএডিসি ও কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বারির বিভাগের বিজ্ঞানী কর্মকতারা অংশগ্রহণ করেন।  

news24bd.tv/SHS  

এই রকম আরও টপিক