আর্জেন্টিনার গ্রুপে সেই চিলি, ব্রাজিলের গ্রুপে কলম্বিয়া

সংগৃহীত ছবি

কোপা আমেরিকার ড্র অনুষ্ঠিত 

আর্জেন্টিনার গ্রুপে সেই চিলি, ব্রাজিলের গ্রুপে কলম্বিয়া

অনলাইন ডেস্ক

টানা দুইবার চিলির কাছে হেরে কোপা আমেরিকার শিরোপা জেতার স্বপ্ন ধূলিসাৎ হয় আর্জেন্টিনার। ২০২৪ কোপা আমেরিকার গ্রুপ পর্বে সেই চিলিকেই পেয়েছে আলবিসেলেস্তেরা।

আজ শুক্রবার সকালে মায়ামিতে হয়েছে লাতিন ফুটবলের সবচেয়ে বড় এই টুর্নামেন্টের গ্রুপ পর্বের ড্র। যেখানে ‘এ’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে চিলি ছাড়াও পেরুকে পেয়েছে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা।

গ্রুপের অপর দল হবে কানাডা ও ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর মধ্যে যেকোনো দল।

‘ডি’ গ্রুপে পড়েছে আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। তাদের গ্রুপে আছে লাতিন আমেরিকার অন্য দুই দেশ কলম্বিয়া ও প্যারাগুয়ে। এছাড়া এই তিনদলের সঙ্গে যোগ দেবে কোস্টারিকা ও হন্ডুরাসের মধ্যে যেকোনো এক দল।

আগামী বছর জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে দক্ষিণ আমেরিকা মহাদেশের ফুটবলে সর্বোচ্চ এ প্রতিযোগিতা। টুর্নামেন্টের ৪৮তম এ আসরে খেলবে ১৬টি দল। দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল) ১০ সদস্যের সঙ্গে যুক্ত হয়েছে উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের (কনকাকাফ) ৬ দল।

ড্রয়ে দলগুলোকে এমনভাবে ভাগ করা হয়েছে, যাতে একটি গ্রুপে চার দলই কনমেবলের না হয়, আর কনক্যাকাফের ৩ দল না হয়। গ্রুপিংয়ে আর্জেন্টিনা সঙ্গে পেয়েছে কনমেবলের পেরু ও চিলিকে। এছাড়া উরুগুয়ে ‘সি’ গ্রুপে এবং ব্রাজিল ‘ডি’ গ্রুপে হওয়ায় এ দুটি দলের বিপক্ষে ফাইনালের আগে দেখাও হবে না আর্জেন্টিনার। গ্রুপে চতুর্থ দল হিসেবে কনকাকাফের কানাডা বা ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে পাবেন মেসিরা। আগামী মার্চে চূড়ান্ত হবে দুই দলের সঙ্গী কে হচ্ছে।

‘বি’ গ্রুপে চার দলের দুটি কনমেবলের, দুটি কনকাকাফের। এখানকার ফেবারিট মেক্সিকো প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ইকুয়েডর, ভেনেজুয়েলা ও জ্যামাইকাকে। ‘সি’ গ্রুপে কঠিন লড়াইয়ের মুখে পড়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। উরুগুয়ে ও বলিভিয়ার সঙ্গে আছে কনকাকাফের পানামা।

আগামী ২০ জুন টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা খেলবে কানাডা বা ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর বিপক্ষে। আর মায়ামিতে ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ জুলাই।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়