নতুন বছরে জাপানে মুক্তি পাচ্ছে ‘ওপেনহাইমার’

ফাইল ছবি

নতুন বছরে জাপানে মুক্তি পাচ্ছে ‘ওপেনহাইমার’

অনলাইন ডেস্ক

অবশেষে জাপানে মুক্তি পেতে যাচ্ছে ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার। ’ জাপানে সিনেমাটির পরিবেশক ‘বিটার্স এন্ড’ বৃহস্পতিবার জানিয়েছে ,ওপেনহাইমার ২০২৪ সালের শুরু দিকেই জাপানে মুক্তি পাবে।

 জাপানে মুভিটি দেরিতে মুক্তি পাওয়ার কারণ হলো, পারমাণবিক বোমা তৈরি করতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্র যে প্রকল্প হাতে নিয়েছিল তার নাম ছিল ‘ম্যানহাটান প্রজেক্ট’। আর সেই বোমা তৈরির প্রধান বিজ্ঞানী ছিলেন রবার্ট ওপেনহেইমার।

তাকে নিয়ে তৈরি হয়েছে ‘ওপেনহেইমার’।

জাপানের দুটি শহরে এই বোমা ফেলার পর যে বিপুল প্রাণহানি আর ধ্বংসলীলা ঘটেছিল তা এই বোমা তৈরির সময়ই অনুমান করেছিলেন ওপেনহেইমার ।
‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত প্রতিবেদন অনুসারে, জাপানি মিডিয়ায় একটি বিবৃতির মাধ্যমে পরিবেশক সংস্থা ‘বিটার্স এন্ড’ জানিয়েছে যে জুলাই মাসে ওপেনহাইমার আন্তর্জাতিক মুক্তি পাওয়ার পরে জাপানে যে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছিল তা বিবেচনায় নিয়ে দীর্ঘ আলোচনার পরে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘ফিল্মটির বিষয়বস্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জাপানিদের জন্য বিশেষ অর্থ বহন করে।

তাই আমরা বিভিন্ন আলোচনা এবং বিবেচনার পরে এটি জাপানে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ’

ওপেনহেইমার আগস্টে দক্ষিণ কোরিয়ায় মুক্তি পায় এবং চীনসহ অন্যান্য এশিয়ান বাজারে বক্স অফিসে হিট হয়।

 ওপেনহাইমার এবং জাপানের ইতিহাস বন্ধুত্বপূর্ণ নয়। সুতরাং যখন তার ওপর ভিত্তি করে নির্মিত একটি চলচ্চিত্র বিশ্বব্যাপী মুক্তি পায়, তখন জাপানে সেটি মুক্তিতে বেশ খড়কুটো পোড়াবে, এটা অনুমান করাই গিয়েছিল। ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্র হিরোশিমায় একটি পারমাণবিক বোমা ফেলে এবং তিন দিন পর নাগাসাকিতে আরেকটি পরমাণু বোমা ফেলে। জাপানি বাহিনীকে আত্মসমর্পণ করতে বাধ্য করার আশায় ডাবল-হ্যামি আক্রমণ শুরু হয়েছিল যে প্রক্রিয়ায় প্রায় দুই লাখেরও বেশি জাপানি নাগরিক নিহত হয়েছিল।

সেই ক্ষত আজও বয়ে বেড়াচ্ছে জাপান।  

জে. রবার্ট ওপেনহাইমারের জীবনীর গল্প নিয়ে নির্মিত ‘ওপেনহাইমার’ ঘিরে ২০২৩ সালের সবচেয়ে বড় হিট একটি চলচ্চিত্র।

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক