বৃষ্টি ও শীতের তীব্রতার বিষয়ে যা জানালো আবহাওয়া অফিস 

সংগৃহীত ছবি

বৃষ্টি ও শীতের তীব্রতার বিষয়ে যা জানালো আবহাওয়া অফিস 

অনলাইন ডেস্ক

শুক্রবার (৮ ডিসেম্বর) চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। শনিবার থেকে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

একই সঙ্গে শুক্রবার দিনের তাপমাত্রা সর্বোচ্চ ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে, রাতের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। রাতের তাপমাত্রা অনেকটাই কমে যাওয়ায় শীতের তীব্রতা বাড়বে।

ঘূর্ণিঝড় 'মিগজাউম' ভারতের স্থলভাগ অতিক্রম করে বৃষ্টি ঝরিয়ে নিঃশেষ হয়ে গেছে। এর প্রভাবে বাংলাদেশও গত বুধবার থেকে বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। খুলনা ও ঢাকা বিভাগে বৃষ্টির প্রবণতা বেশি ছিল।

এ সময়ে সবচেয়ে বেশি ৭৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে যশোরে। বৃহস্পতিবার দিনভর ঢাকায় বৃষ্টি ছিল, গত মধ্যরাতে থামে সেই বৃষ্টি। শুক্রবার সকালেও ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এরপর বৃষ্টি না হলেও ঢাকার আকাশ মেঘে ঢেকে আছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৪৬ কিলোমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, শুক্রবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

শনিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানান এ আবহাওয়াবিদ।

আগামী দু'দিনে রাতে তাপমাত্রা ৬ ডিগ্রি পর্যন্ত কমে শীতের তীব্রতা বাড়তে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনাজপুরে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস ছিল কক্সবাজারে।

news24bd.tv/aa