মধুর সম্পর্কে আবদ্ধ ভারত-যুক্তরাষ্ট্র, করছে ‘ডেটিং’: এরিক গারসেটি

সংগৃহীত ছবি

মধুর সম্পর্কে আবদ্ধ ভারত-যুক্তরাষ্ট্র, করছে ‘ডেটিং’: এরিক গারসেটি

অনলাইন ডেস্ক

ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি দেশ দুটির মধ্যে শক্তিশালী সম্পর্কের উপর জোর দিয়েছেন। ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক নিয়ে গারসেটি বলেছেন, দুই দেশের মধ্যে সম্পর্ক ক্রমশ বিস্তৃত এবং গভীর হচ্ছে।  

বুধবার কারনেজ গ্লোবাল টেক সামিট ২০২৩-এ অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। 'কনভারসেশন: অ্যাম্বাসেডরস জার্নালে' এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্র সচিব এবং বাংলাদেশে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রীংলা।

  

এরিক গারসেটির মতে, বর্তমানে ভারত-যুক্তরাষ্ট্র মধুর সম্পর্কের মধ্যে আছে। আছে ডেট করার স্তরে।

সোশ্যাল মিডিয়ায় ব্যবহৃত আধুনিক ভাষা প্রয়োগ করে গারসেটি বলেন, ভারত ও যুক্তরাষ্ট্র এখন একে অপরকে ডেট করছে। তিনি বলেন, 'এটা অনেকটা আমাদের ফেসবুক স্ট্যাটাসের মতো, দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র-ভারতের সম্পর্ক জটিল (ইটস কমপ্লিকেটেড) ছিল।

কিন্তু এখন আমরা ডেটিং করছি। '  

তিনি আরও বলেছেন, ভারত-মার্কিন সম্পর্ক সংযোজনমূলক নয়, এটি বহুমুখী। ভারত-মার্কিন সম্পর্কের পিছনে চীন গুরুত্বপূর্ণ ফ্যাক্টর কি-না, এমন বিষয় অস্বীকার করে তিনি বলেন, 'আমাদের সম্পর্ক ৯৫ শতাংশই মৌলিক। যখন আমি যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক নিয়ে চিন্তা করি, অনেক মানুষই ভাবে আমাদের জোটের বড় কারণ চীন। তবে আমি এটি মোটেও বিশ্বাস করি না।  

এদিকে, একই অনুষ্ঠানে যোগ দেওয়া হর্ষ বর্ধন শ্রীংলা বলেন, 'আমাদের সম্পর্ক আশ্চর্যজনকভাবে বহুমুখী, আর এটি ক্রমাগত বিকশিত হচ্ছে। '

news24bd.tv/SHS  

পাঠকপ্রিয়