সাদা বরফে ঢাকল দার্জিলিং

সংগৃহীত ছবি

সাদা বরফে ঢাকল দার্জিলিং

অনলাইন ডেস্ক

মৌসুমের প্রথম তুষারপাত দেখা গেল দার্জিলিংয়ের সান্দাকফুতে। বৃহস্পতিবার বিকেল থেকেই হঠাৎই তুষারপাতের কারণে সান্দাকফুসহ এলাকার বেশকয়েকটি জায়গায় তুষারপাত হতে শুরু করে।

তার জেরে এলাকার রাস্তাঘাট বাড়িতে বরফের স্তর জমে যায়। পেঁজা তুলোর মতো বরফ দেখা যাচ্ছে রাস্তাঘাটে।

সাদা বরফের চাদরে ঢেকেছে রাস্তা থেকে হোটেল। ঘূর্ণাবর্তের জেরে সমতলে যখন অকাল বর্ষণ চলছে ঠিক তখনই উত্তরবঙ্গের পাহাড়ে পর্যটকদের মনে খুশি জোয়ার।

এতটা আশা করেননি পর্যটকরা। ঘুরতেই যান তারা।

শীতে দার্জিলিং বেড়াতে যারা এখন গিয়েছেন তারা তুষারপাতের আনন্দ উপভোগ করছেন। ডিসেম্বর মাসের শুরুতেই যে এমন হবে তা কেউ ভাবতে পারেননি। বড়দিনের প্রায় আড়াই সপ্তাহ আগে এমন ঘটনা ঘটায় খুশিতে মশগুল পর্যটকরা।  

বৃহস্পতিবার দার্জিলিংয়ের বেশ কিছু অংশের আকাশ মেঘলা হয়ে আসে। দুপুরের পর শুরু হয় বৃষ্টি। যদিও পরে তা থেমে যায়। আর বিকেল থেকে দার্জিলিং জেলার সান্দাকফুসহ চন্দ্রু হ্রদে তুষারপাত শুরু হয়। বাড়ির চাল, মাঠ, রাস্তা ঢেকে যায় বরফের চাদরে। গাছের পাতা থেকে গড়িয়ে পড়ে বরফ। এমন নৈসর্গিক দৃশ্য দেখে মেতে ওঠেন পর্যটকরা।

এখন দার্জিলিংয়ের তাপমাত্রা ৫ থেকে ১৩ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। সান্দাকফু, টাইগার হিল উঁচু জায়গায় হওয়ায় তাপমাত্রা অনেক কম। এদিন তাপমাত্রা কমে হিমাঙ্কের নিচে নেমে যায়। আর তার জেরেই তুষারপাত শুরু হয় সান্দাকফুতে।  

সূত্র: হিন্দুস্তান টাইমস

news24bd.tv/aa