যেদিন থেকে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামতে পারে 

সংগৃহীত ছবি

যেদিন থেকে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামতে পারে 

অনলাইন ডেস্ক

ঢাকাসহ সারাদেশে বুধবার থেকেই বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার দেশজুড়ে দিনভর ‍বৃষ্টি থাকলেও শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল থেকেই মেঘে ছেয়ে আছে আকাশ। আবহাওয়া অধিদপ্তর বলছে, এই মেঘ দু-এক দিনের মধ্যে কেটে যাবে। এরপর বেড়ে যাবে শীত।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ঘূর্ণিঝড় ‘মিগজাউমের’ প্রভাবে চলমান বৃষ্টিপাতের পর ১০ ডিসেম্বরের পর থেকে তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে থাকবে। উত্তরাঞ্চলে কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে আসতে পারে।

আরেক আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান জানান, ডিসেম্বরের শেষার্ধের দিকে মূলত শীতকালের শুরু। বৃষ্টিপাতের পরপর তাপমাত্রা হঠাৎ নেমে গেলে শীত অনুভূত হবে, তবে প্রকৃত অর্থে এটি শীতকাল নয়।

তিনি বলেন, সর্বনিম্ন তাপমাত্রা কমার পাশাপাশি যখন আকাশ মেঘমুক্ত হয়ে বায়ুমণ্ডল পুরোপুরি শুষ্ক হয়ে যাবে তখন শৈত্যপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হবে, যেটা হতে কিছুটা সময় লাগবে। চলতি মাসের সপ্তাহের দিকে একটা মৃদু শৈত্যপ্রবাহ আসার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, সাধারণত ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে স্বস্তিদায়ক বোঝানো হয়। আর ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের সময়কালকে শীতকাল হিসেবে ধরা হয়। শীতকালে ২.৬ থেকে শুরু করে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা নেমে গেলে সেটাকে শৈত্যপ্রবাহ বলা হয়।

news24bd.tv/aa