বোর্ড সভাপতি বহিষ্কার, নিষিদ্ধ হতে পারে ব্রাজিলের ফুটবল!

সংগৃহীত ছবি

বোর্ড সভাপতি বহিষ্কার, নিষিদ্ধ হতে পারে ব্রাজিলের ফুটবল!

অনলাইন ডেস্ক

খারাপ সময় যেন পিছু ছাড়ছে না ব্রাজিলের। কাতার বিশ্বকাপে ভরাডুবির পর থেকে বাজে সময় পার করছে সেলেসাওরা। মাঠের বাইরেও ব্রাজিলের ফুটবলে শঙ্কার কালো মেঘ। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্ট এডনাল্ডো রদ্রিগুয়েসকে অনিয়মের অভিযোগে পদ থেকে অপসারণ করেছেন রিও ডি জেনিরোর আদালত।

এই ঘটনাকে কেন্দ্র করে নিষিদ্ধ হয়ে যেতে পারে দেশটির ফুটবল।  

ইতোমধ্যে ব্রাজিলের ফুটবলে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে সতর্ক বার্তা পাঠিয়েছে ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা-ফিফা। প্রমাণ মিললে আসতে পারে নিষেধাজ্ঞাও। সেক্ষেত্রে ফিফার আন্তর্জাতিক ম্যাচ ও ইভেন্ট থেকে নিষিদ্ধ হতে পারে ব্রাজিল।

 

ফিফার আইন অনুযায়ী, সদস্য অ্যাসোসিয়েশনে বাইরের হস্তক্ষেপ বৈধ নয়। এ কারণে রদ্রিগেজকে সরিয়ে দেওয়ার ঘটনায় সিবিএফ আন্তর্জাতিক ফুটবলে নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে।

এডনাল্ডো রদ্রিগুয়েসের স্থলে অন্তবর্তীকালীন সিবিএফ প্রেসিডেন্ট হিসেবে সুপ্রিম কোর্ট অব স্পোর্টর্সের বিচারপতি হোসে পারদিজকে দায়িত্ব দেওয়া হয়েছে। পারদিজকে এখন ৩০ দিনের মধ্যে সিবিএফের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য নির্বাচন সময় ও নীতিমালা ঘোষণা করতে বলা হয়েছে।

২০২১ সালে অন্তবর্তীকালীন কনফেডারেশন প্রেসিডেন্টের দায়িত্ব পান রদ্রিগুয়েজ। ব্রাজিলের প্রথম কৃষ্ণাঙ্গ কনফেডারেশন প্রেসিডেন্টেও তিনি। ২০২২ সালে সিবিএফের প্রেসিডেন্ট হিসেবে ২০২৬ সাল মেয়াদ পর্যন্ত নির্বাচিত হন তিনি। তবে এখনই সবকিছু চূড়ান্ত নয়। আদালতের নির্দেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন রদ্রিগুয়েজ।

news24bd.tv/aa

পাঠকপ্রিয়