গাজায় প্রবেশের আরেকটি পথ খুলে দিচ্ছে ইসরায়েল

সংগৃহীত ছবি

গাজায় প্রবেশের আরেকটি পথ খুলে দিচ্ছে ইসরায়েল

অনলাইন ডেস্ক

গাজায় প্রবেশের জন্য আরেক সীমান্ত খুলে দিতে যাচ্ছে ইসরায়েল। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্র ‍ও ইসরায়েল কেরেম সালম সীমান্ত খুলে দেওয়ার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। সংবাদামাধ্যম আল জাজিরার এক প্রতিবেদেনে উঠে আসে এ তথ্য।  

যুক্তরাষ্ট্র ‍ও ইসরায়েল জানিয়েছে, তারা খুব দ্রুতই কেরেম সালম সীমান্ত খুলে দেবে।

গাজায় মানবিক সহায়তা প্রবেশের জন্য এ সীমান্ত খুলে দেওয়া হবে। যুদ্ধের কারণে মানবিক সংকট দেখা দেওয়ায় এমন সিদ্ধান্ত।

ফিলিস্তিনিদের সাথে বেসামরিক সমন্বয়ের জন্য ইসরায়েলি সংস্থা কোগাটের ইসরায়েলের বেসামরিক বিভাগের প্রধান কর্নেল এলাদ গোরেন সাংবাদিকদের বলেন, আগামী কয়েক দিনের মধ্যে কেরেম সালম সীমান্ত খুলে দেওয়া হবে। কেবল ত্রাণ সহায়তার জন্য সীমান্তটি উন্মুক্ত থাকবে।

মার্কিনি এক সিনিয়র কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের অনুরোধে ইসরায়েল কেরেম সালম সীমান্ত খুলে দিতে সম্মত হয়েছে। স্ক্রিনিং ও সহযোগিতার জন্য এ সীমান্ত উন্মুক্ত করা হবে। সপ্তাহব্যাপী বিষয়টি নিয়ে ইসরায়েলের সঙ্গে ওয়াশিংটন আলোচনা চালিয়ে আসছে।

জেনেভায় জাতিসংঘের ত্রাণ কার্যক্রমের প্রধান মার্টিন গ্রিফিথ বলেন, সীমান্ত খুলে দিতে আলোচনা চলছে। ইসরায়েল শিগগিরই এটি খুলে দেওয়ার প্রতিজ্ঞা করেছে।

তিনি বলেন, এ সীমান্ত খুলে দেওয়া হলে ফিলিস্তিনের ঘনবসতিপূর্ণ এলাকায় ব্যপক আকারে ত্রাণ প্রবেশের সুযোগ সৃষ্টি করবে। গত দুই মাসের যুদ্ধাবস্থার কারণে সেখানে ব্যপক আকারে ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইসরায়েল। যুদ্ধ পরিচালনাকারী পক্ষও এ সীমান্ত খুলে দিতে আগ্রহী। তবে একবারে হয়তো না। ধাপে ধাপে এটি খুলে দেওয়া হবে।

এর আগে গত ১ নভেম্বর প্রথবারের মতো মিসর দিয়ে রাফাহ সীমান্ত খুলে দেয় ইসরায়েল। এ সীমান্ত দিয়েই যুদ্ধের পর গাজায় সকল ধরনের ত্রাণ প্রবেশ করছে। তবে সেখানেও সীমাবদ্ধতা রয়েছে। এ সীমান্ত দিয়ে প্রতিদিন যে ত্রাণ সহায়তা করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

মিসরের এই সীমান্ত পথটিই এখন গাজার অসহায় মানুষের একমাত্র ভরসা। তবে ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হওয়ার পর এই সীমান্তটি মিসরও বন্ধ করে দিয়েছিল। এরপর বেশ কয়েক দিন আলোচনার পর গত সপ্তাহে গাজায় ত্রাণসহায়তা প্রবেশের জন্য এই সীমান্ত ক্রসিংটি সীমিত সময়ের জন্য খুলে দেয় মিসর।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়