রাশিয়ান ক্রীড়াবিদদের ২০২৪ অলিম্পিকে অংশ নিতে অনুমতি দিয়েছে আইওসি

সংগৃহীত ছবি

রাশিয়ান ক্রীড়াবিদদের ২০২৪ অলিম্পিকে অংশ নিতে অনুমতি দিয়েছে আইওসি

অনলাইন ডেস্ক

রাশিয়ান এবং বেলারুশের ক্রীড়াবিদদের প্যারিস ২০২৪ অলিম্পিক গেমসে নিরপেক্ষ অবস্থার অধীনে প্রতিযোগিতা করার অনুমতি দেওয়া হবে বলে এক রায়ে জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

এর আগে অলিম্পিক ক্রীড়া ফেডারেশনগুলি আসন্ন প্যারিস অলিম্পিকে (২০২৪) রাশিয়ান এবং বেলারুশের ক্রীড়াবিদদের নিরপেক্ষ হিসাবে হলেও অংশগ্রহণের অনুমতি দিতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রতি (আইওসি) অনুরোধ করেছে।

শুক্রবার আইওসির ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতি থেকে জানা যায়, স্বতন্ত্র নিরপেক্ষ ক্রীড়াবিদ - যা সংস্থার কার্যনির্বাহী কমিটি রাশিয়ান বা বেলারুশের পাসপোর্টধারী ক্রীড়াবিদ হিসাবে সংজ্ঞায়িত করে - তারা নির্ধারিত শর্তে প্রতিযোগিতা করার যোগ্য হবে, যদি তারা যোগ্যতা সম্পন্ন ইভেন্টগুলি সম্পন্ন করে থাকে।

গত বছরের শুরুর দিকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর রাশিয়া এবং বেলারুশকে আইওসি নিষেধাজ্ঞা দেয়, তবে তাদেরকে নিষিদ্ধ করেনি।

গত মার্চ মাসে, ফেডারেশনগুলি পৃথক ক্রীড়াবিদদের নিরপেক্ষ হিসাবে অংশগ্রহণ করার সুপারিশ করেছিল।

সুইজারল্যান্ডের লুসানে অলিম্পিক শীর্ষ সম্মেলনের পর এই অনুরোধ করে ফেডারেশনগুলি। আইওসি শীর্ষ সম্মেলনে বলেছে যে, যদি ক্রীড়াবিদদের নিরপেক্ষ হিসেবে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়, তবে এটি কঠোর শর্তের অধীনে হবে, যার অর্থ তাদের পতাকা, জাতীয় সঙ্গীত বা অন্য কোনও জাতীয় প্রতীক ব্যবহার করা যাবে না।

প্যারিস অলিম্পিক ২০২৪ সালের ২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত চলবে।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়