ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনি কবি নিহত

ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনি কবি নিহত

অনলাইন ডেস্ক

ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের তরুণ প্রজন্মের জনপ্রিয় কবি ও শিক্ষাবিদ রেফাত আলারির নিহত হয়েছেন। তিনি ফিলিস্তিনবাসীর দুঃখ-কষ্ট ও স্বপ্নের কথা ইংরেজিতে লিখে বিশ্ববাসীকে জানাতেন।

রেফাতের মৃত্যুর ব্যাপারে তার বন্ধু গাজার কবি মোসাব আবু তোহা ফেসবুকে লিখেছেন, ‘আমার হৃদয় ভেঙে গেছে, আমার বন্ধু ও সহকর্মী রেফাত আলারির ও তাঁর পরিবারকে কিছুক্ষণ আগে হত্যা করা হয়েছে। ’

পার্সটুডে জানায়, ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস জানিয়েছে, গতকাল সন্ধ্যায় গাজার উত্তরাঞ্চলে হামলা চালায় ইসরায়েল।

এতে রেফাত আলারির, তার ভাই-বোন এবং চার সন্তান নিহত হন।   

গত অক্টোবর মাসে গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েল। এর কয়েক দিন পর আলারির গাজার উত্তরাঞ্চল ছেড়ে যাবেন না বলে জানান। সে সময় গাজার উত্তরাঞ্চল ছিল হামলার কেন্দ্রস্থল।

আলারির গাজার ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক ছিলেন। তিনি ‘উই আর নট নম্বরস’ (আমরা সংখ্যা নই) প্রকল্পের সহপ্রতিষ্ঠাতাদের একজন ছিলেন।

গত মাসে কবি আলারির এক্সে ‘ইফ আই মাস্ট ডাই’ (যদি আমাকে মরতে হয়) নামে একটি কবিতা প্রকাশ করেন। সে সময় এক্সে কয়েক হাজারবার এটি শেয়ার হয়। কবিতার শেষটা ছিল এ রকম: ‘যদি আমাকে মরতে হয়, তবু আশা থাকুক, তবু গল্প থাকুক। ’

তার প্রতি গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছে দ্য লিটারারি হাব ওয়েবসাইট এবং ফিলিস্তিনি কবি-সাহিত্যিকরা।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক