ডার্ক ওয়েবে আপনার তথ্য থাকলে বুঝবেন যেভাবে

প্রতীকী ছবি

ডার্ক ওয়েবে আপনার তথ্য থাকলে বুঝবেন যেভাবে

অনলাইন ডেস্ক

ইন্টারনেট এক গভীর সমুদ্রের মতো। সেখানে আমরা দৈনন্দিন জীবনে যা যা ব্যবহার করি তাকে সমুদ্রপৃষ্ঠের সঙ্গে তুলনা করা যায়। এই সব ওয়েবসাইট বিভিন্ন সার্চ ইঞ্জিনে নথিবদ্ধ থাকে। ইন্টারনেটের এই অংশকে সার্ফেস ওয়েব বলা হয়।

যে কোন ওয়েব ব্রাউজার থেকে এই সব ওয়েবসাইট খোলা সম্ভব হয়। এর নীচেই থাকে ডিপ ওয়েব । যেখানে ওয়েবসাইটগুলি যে কোন ওয়েব ব্রাউজারের মাধ্যমে ওপেন করা গেলেও সার্চ রেজাল্টে এই ওয়েবসাইটগুলি দেখা যায় না। এর নীচে রয়েছে মহাসাগরের অতল গভীর।
যা সাধারণ ইন্টারনেট ব্যবহারকারী কখনও অভিজ্ঞতা করেন নি। ইন্টারনেটের এই অংশকে বলা হয় ডার্ক ওয়েব।

মূলত পরিচয় গোপন রেখে ইন্টারনেট ব্যবহারের কথা মাথায় রেখে শুরু হয়েছিল ডার্ক ওয়েব। কিন্তু ক্রমশ তা অপরাধীমূলক কার্যকলাপের আখড়া হয়ে উঠতে শুরু করে। এখানে যে কোন বড়সড় অপরাধমূলক কাজের পিছনে ডার্ক ওয়েব ব্যবহারের যোগ পাওয়া যায়। ডার্ক ওয়েব হ্যাকারদের আনাগোনাই এখানে বেশি। যারা সাধারণ মানুষ থেকে শুরু করে বিখ্যাত ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য কেনা বেচা করে। তবে আপনি কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি না হলেও হ্যাকাররা আপনার তথ্য এখানে বিক্রি করতে পারে। আপনি কখন কোথায় কি দেখছেন আপনার মোবাইল ফোন বা অন্যান্য ডিভাইস থেকে তা সবই তারা হ্যাক করে নিচ্ছে। এগুলো অসাধু কাজে ব্যবহার করা হচ্ছে পরবর্তিতে।

ডার্ক ওয়েবে যদি কোনো তথ্য আপলোড হয়ে যায় তা জানবেন কীভাবে? এজন্য আপনাকে বিশেষ রিপোর্ট বানিয়ে দেবে গুগল। কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে এই ফিচার লঞ্চ করেছিল গুগল। যার ফলে অনলাইনে আপনার সুরক্ষা আরও মজবুত হবে। কোনো ইউজারের তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে তাহলে স্ক্যান করে আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেবে গুগল।

আরও পড়ুন : ২০২৩ সালে যেসব পাসওয়ার্ড বেশি ব্যবহার হয়েছে 

গুগল ওয়ান সাবস্ক্রাইবাদের অতিরিক্ত সুবিধা দেওয়া হলেও সব ইউজাররাই এই ফিচার ব্যবহার করতে পারবেন। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন-

>> স্ক্যান করার জন্য প্রথমে যেতে হবে onegoogle.com ওয়েবসাইটে।
>>  এখানে থাকবে একটি ‘ডার্ক ওয়েব রিপোর্ট’ নামে অপশন, তারপর ট্রাই নাউ অপশনে ক্লিক করতে হবে।
>> এবার রান স্ক্রিন অপশনে ক্লিক করতে হবে।

আপনার ব্যক্তিগত তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে সঙ্গে সঙ্গে তার নোটিফিকেশন পাঠাবে গুগল এবং প্রয়োজনে কী কী পদক্ষেপ তা জানিয়ে দেবে কোম্পানি। তবে এই সুবিধার জন্য গুগল ওয়ান সাবস্ক্রাইব করতে হবে ইউজারদের।

আরও পড়ুন : ইউটিউবে দ্রুত সাবস্ক্রাইবার বাড়াতে যা করবেন

>> এজন্য যেতে হবে গুগল ওয়ান ওয়েবপেজে।
>>  তারপর ডার্ক ওয়েব রিপোর্ট সেকশনে ট্যাপ করে সেট-আপ অপশনে ক্লিক করতে হবে।
>> পরবর্তী পেজে কী কী ডেটা আপনি মনিটর করতে চান যেমন নাম, জন্মতারিখ, ফোন নম্বর ইত্যাদি সিলেক্ট করতে হবে।
>> তারপর একটি মনিটরিং প্রোফাইল তৈরি করতে হবে।
>> এবার ডান অপশনে ক্লিক করলেই নোটিফিকেশন পাবেন আপনি।

সূত্র: গুগল সাপোর্ট