বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ঠেকাতে কপ২৮ প্রেসিডেন্টকে বিশ্বের আটশ নেতার চিঠি

প্রতীকী ছবি

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ঠেকাতে কপ২৮ প্রেসিডেন্টকে বিশ্বের আটশ নেতার চিঠি

অনলাইন ডেস্ক

কপ২৮-এর প্রেসিডেন্ট সুলতান আহমেদ আল-জাবেরকে চিঠি দিয়েছেন বিশ্বের আটশর বেশি নেতা। তাদের বেশিরভাগ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার পরিকল্পনা করে তা সমর্থনের জন্য এ চিঠি দেওয়া হয়।

চিঠিতে তারা বলেন, মানবজাতির জন্য হুমকি উষ্ণায়ন বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছার আগেই কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এ ঐতিহাসিক কাজ করতে হলে সবাইকে একযোগে কাজ করতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে সব সেক্টরে নেতিবাচক পরিবর্তন হচ্ছে। জলবায়ুর ক্ষতিকর প্রভাব অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। দুবাইয়ের জলবায়ু সম্মেলন থেকে আমরা যা অর্জন করেছি, তা আমাদের পরবর্তী প্রজন্মের ভাগ্য নির্ধারণ করবে।

চিঠিতে আরও বলা হয়, আগামী ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি তিনগুণ বাড়াতে হবে। কার্বন কমানোর জন্য বিশ্বের উন্নত দেশগুলোকে নবায়নযোগ্য জ্বালানিতে কমপক্ষে তিনগুণ বিনিয়োগ করতে হবে। বনায়ন উজাড় বন্ধের পাশাপাশি ভূমির ক্ষয়রোধ এবং জীববৈচিত্র্যের ক্ষতি কমাতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিতে আগামীতে বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে লক্ষ্য নির্ধারণ করতে হবে। তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে হলে ২০২৫ সালের মধ্যে অংশীজনের সঙ্গে ঐক্যবদ্ধভাবে পরিকল্পনা চূড়ান্ত করতে হবে।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে ৩০০ জন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা, ৩০ জন বিনিয়োগকারী, ২৪০ জন এনজিও ব্যক্তিত্ব ও ৭০ জন বিজ্ঞানী রয়েছেন। এছাড়া বিশ্বের বড় বড় সিটির মেয়র, গভর্নর, বিনিয়োগকারী, আদিবাসী নেতা, স্বাস্থ্য বিজ্ঞানী, তরুণ উদ্যোক্তা, ধর্মীয় নেতা, এবং ক্রীড়াবিদ চিঠিতে স্বাক্ষর করেছেন। বিশ্বের পরিবেশবাদী সংগঠনগুলো কয়েক বছর ধরে বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার পদক্ষেপ নিতে জোর দাবি জানিয়ে আসছিল।

এদিকে উত্তপ্ত এই বিশ্ব আগামী কয়েক বছরের মধ্যে প্রথমবারের মতো তাপমাত্রা বৃদ্ধির সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তাদের ধারণা, ২০২৭ সালের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করার সম্ভাবনা ৬৬ শতাংশ। মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডে যে পরিমাণ কার্বন নির্গমন হচ্ছে এবং চলতি বছরের গ্রীষ্মকালে আবহাওয়ার ধরন পরিবর্তনের যে সম্ভাবনা বিজ্ঞানীরা দেখেছেন তা থেকেই এ আশঙ্কা প্রকাশ করেছেন।

২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তিতে বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখতে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছিল দেশগুলো।

বিশ্ব আবহাওয়া সংস্থা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিবছর বিশ্বের তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলে এবং এক বা দুই দশক ধরে এটি চলতে থাকলে এই তাপমাত্রা বৃদ্ধির গুরুতর প্রভাব দেখা যাবে। যেমন—দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ থাকা, মারাত্মক ঝড় ও তীব্র দাবানল দেখা যাবে।

বিজ্ঞানীরা আশা প্রকাশ করে বলছেন, কার্বন নির্গমন ব্যাপকভাবে কমিয়ে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি সীমিত রাখার সময় এখনো আছে। এজন্য দেশগুলোর সমন্বিত উদ্যোগ দরকার।

গত ৩০ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শুরু হওয়া কপ২৮ সম্মেলন চলবে আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত। সম্মেলনে ১৯৮ দেশের সরকার প্রধান কিংবা তাদের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। সম্মেলনের প্রথম সপ্তাহে বিশ্ব নেতারা তাদের মতামত শেয়ার করে গ্রহণযোগ্য উপায়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলার পথ বের করার চেষ্টা করছেন।

news24bd.tv/DHL