মুশফিক ইস্যুতে মুখ খুললেন নান্নু

সংগৃহীত ছবি

মুশফিক ইস্যুতে মুখ খুললেন নান্নু

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম দিনে বিরল এক আউটের শিকার হন বাংলাদেশ জাতীয় দলের অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম। বল হাতে ধরে ‘হ্যান্ডেলড দ্য বল’ আইনে আউট হন টাইগার উইকেটকিপার এই ব্যাটার। যা বর্তমানে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আউটের আওতাভুক্ত।

এরপর মূসফিকের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ তুলেছে দেশের একটি বেসরকারি টিভি চ্যানেল।

‘মিরপুর টেস্টে স্পট ফিক্সিংয়ের গন্ধ! সন্দেহ সিনিয়র ক্রিকেটারের দিকে!’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে  বেসরকারি টিভি চ্যানেল।

এমন ভিত্তিহীন সংবাদ প্রকাশের জেরে আইনজীবীর মাধ্যমে টিভি চ্যানেলটিকে আইনি নোটিশ পাঠিয়েছেন মুশফিক। গতকাল মিরপুর টেস্টের পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে মুশফিকের স্পট ফিক্সিং ইস্যু নিয়ে কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও।

পাপনের মতে, গণমাধ্যমের এসব মিথ্যাচার এখন সীমা ছাড়িয়ে গিয়েছে।

সাধারণ মানুষও এসব আর পছন্দ করছে না বলে মনে করেন তিনি। খুব শীঘ্রই বিসিবির পক্ষ থেকে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

পাপন বলেন, 'একটা সময় ছিল যখন মিথ্যা কিছু তথ্য দিলেই মানুষ বেশি খেত। কিন্তু এসব মিথ্যাচার এখন মানুষ ধরতে পারছে, এসবের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে। আমরা এটার জন্য অপেক্ষা করছিলাম। সবকিছুর একটা সীমা আছে। যখন এই সীমা অতিক্রম হয়ে যায়, তখন মানুষ বুঝে ফেলে এটা সাংবাদিকতা নাকি অন্যকিছু। কয়েকটা দিন অপেক্ষা করেন, আপনারা জানতে পারবেন বিসিবি কী করছে। '

তিনি আরও বলেন, 'এখানে দুটো পার্টি আছে। একটা ভুক্তভোগী, একটা আমরা। ক্রিকেটে অন্তত আমরা ওদের অভিভাবক। এখানে দুজনেরই কিছু দায়িত্ব আছে। ভুক্তভোগীর কাজটা সে করেছে। ও কিছু না করলে আমাদেরও কিছু করার থাকে না। যেসব খবর আসে, আমাদের কিছু না জানালে কিছু করার থাকে না। আমি আজকে শুনেছি মুশফিক পদক্ষেপ নিয়েছে। এখন বিসিবির যা করনীয় বিসিবি করবে। '

এবার মুশফিকুর রহিমের বিষয়ে সরব হয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও। তিনি অভিযোগ করেছেন, সাংবাদিকতার ন্যূনতম নিয়মনীতির তোয়াক্কা না করে দিনের পর দিন ব্যক্তিগত আক্রমণাত্মক সংবাদ পরিবেশন করেছে গণমাধ্যমটি। এ নিয়ে পদক্ষেপ নেওয়ারও ঘোষণা দিয়েছেন জাতীয় দলের এই সাবেক অধিনায়ক।

ঠিক কিংবা ভুল, সে তর্ক হতেই পরে। টাইগার ভক্তদের কাছে বাংলার ক্রিকেটের সবচাইতে বড় খলনায়ক কে? উত্তরটা বোঁধ হয় একবাক্যে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু! জয় কিংবা হার ফলাফল যাই হোক নান্নুই যেন মূল আসামি। কিন্তু প্রশ্ন হলো নান্নুকে ভিলেন বানিয়েছেন কারা?

নান্নু বলছেন, ‘ব্যক্তি আক্রোশ সৃষ্টি করে এসব করা হয়েছে। সব তো আজেবাজে নিউজ তারা মানুষের কাছে করেছে। এটার অবশ্যই একটা সুরাহা হওয়া উচিত এবং এটার শেষ হওয়াও উচিত। সবাই তো সংবামাধ্যমে সবসময় একটা পজিটিভ দিক দেখে এবং অনেক কিছু শিক্ষণীয় আছে। এখানে সবসময় মানুষকে হেয় করে দেখানো হচ্ছে। ’

নান্নু আরও বলেছেন, ‘আমি যেই জায়গায় আছি, এই জায়গা থেকে অনেক কিছু সহ্য করে কাজ করে যেতে হয়। ফলে এই জায়গা থেকে অনেক কিছু করাও যায় না। কিছুদিনের মধ্যে আমি এটা নিয়ে একটা স্টেপ নিবো। ’

প্রসঙ্গত, মুশফিকের বিরুদ্ধে কোনো তথ্য-প্রমাণ ছাড়াই স্পট ফিক্সিংয়ের অভিযোগ আনে গণমাধ্যমটি। পরে সেই সংবাদ সরিয়ে নেয় গণমাধ্যমটি। এ ঘটনায় নড়েচড়ে বসেছে বিসিবি। মুশফিক আইনি নোটিশ পাঠানোর পরে দৃষ্টান্ত স্থাপনের অপেক্ষায় দেশের ক্রিকেট নীতিনির্ধারণী সংস্থা।

news24bd.tv/aa