রোববার ভোমরা দিয়ে প্রবেশ করেনি পেঁয়াজ

রোববার ভোমরা দিয়ে প্রবেশ করেনি পেঁয়াজ

সাতক্ষীরা প্রতিনিধি

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর রোববার ভোমরা বন্দর দিয়ে কোনো পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করেনি। তবে শনিবার ৬০ মেট্রিক টন পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা বন্দর হয়ে সাতক্ষীরার ভোমরা বন্দরে প্রবেশ করে। এরপর থেকে আর কোনো পণ্যবাহী পেঁয়াজের ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করেনি।

এদিকে গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ৭ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা করা হয়।

এরপর থেকে এক লাফে সাতক্ষীরার খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়ে দাঁড়ায় ১৬০ টাকা। পরে এক রাতের ব্যবধানে সিন্ডিকেটের কারণে পেঁয়াজ বিক্রি হয় কেজি প্রতি ১৭০ থেকে ১৮০টাকা দরে।

পেঁয়াজ রপ্তানিকারক প্রতিষ্ঠান মেসার্স কাজী এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ও ব্যবসায়ী সংগঠন সাতক্ষীরা ভোমরা সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নওশাদ দিলয়ার রাজু জানান, ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তির মাধ্যমে ৭ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকার ঘোষণা দেয়। এরপর যাদের পূর্ব থেকে পেঁয়াজের এলসি করা ছিল ৮ ডিসেম্বর পর্যন্ত ভারত থেকে এই বন্দর দিয়ে পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

পূর্ব থেকে পেঁয়াজের এলসি থাকায় গত ৯ ডিসেম্বর সর্বশেষ আমার একটি ট্রাকে ৬০ মেট্রিক টন পেঁয়াজ ভোমরা বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এরপর আর কোনো পেঁয়াজ ভোমরা বন্দর দিয়ে বাংলাদেশে আমদানি হয়নি।

news24bd.tv/তৌহিদ