সুদানে রেড ক্রসের গাড়িবহরে হামলায় নিহত ২

সংগৃহীত ছবি

সুদানে রেড ক্রসের গাড়িবহরে হামলায় নিহত ২

অনলাইন ডেস্ক

সুদানের রাজধানী খার্তুমে রেড ক্রসের গাড়িবহরে হামলায় দুইজন নিহত এবং সাতজন আহত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি। রেড ক্রসের ভাষ্যমতে, বেসামরিক নাগরিকদের উদ্ধারকাজে নিয়োজিত গাড়িগুলোতে সংস্থাটির প্রতীক সুস্পষ্টভাবে চিহ্নিত করা ছিলো। আহতদের মধ্যে তিনজন সংস্থাটির কর্মী বলে জানায় ইন্টারন্যাশনাল কমিটি ফর দ্য রেড ক্রস।

হামলার ঘটনাটি ঘটে খার্তুমের পশ্চিমাঞ্চলের আল-সাজারা এলাকায়।

প্রায় ১০০ জন বেসামরিক নাগরিককে শহরটি থেকে ওয়াদ মাদানিতে স্থানান্তরের সময় হামলাটি ঘটে।

সুদানে চলমান রেড ক্রসের কার্যক্রমের প্রধান পিয়েরে ডোর্বস বলেন, রেড ক্রসের প্রতীকের প্রতি এধরনের বর্বরতা মেনে নেওয়া যায় না। আমাদের চিহ্নটির প্রতি সম্মান দেখানো আন্তর্জাতিক আইন অনুসারে সকলের জন্যই কর্তব্য।

সুদানের সেনাবাহিনী এবং প্যারামিলিটারি র্যা পিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ)  মধ্যে চলমান গৃহযুদ্ধ অষ্টম মাসে গড়িয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) পূর্ব আফ্রিকার আঞ্চলিক সংগঠন ইন্টারগভর্নমেন্টাল অথরিটি অন ডেভেলপমেন্ট জানায়, যুদ্ধবিরতি ও সামনাসামনি আলোচনার জন্য তারা দুইপক্ষেরই সম্মতি অর্জন করেছে।

দুই বছর আগে এক সেনাঅভ্যুত্থানের মধ্য দিয়ে সুদানের প্রধানমন্ত্রী ও তার মন্ত্রীপরিষদকে গ্রেপ্তার করা হয় এবং সরকার ভেঙে দেওয়া হয়। তখন থেকেই দেশটি সেনাবাহিনীর জেনারেলদের দ্বারা গঠিত একটি কাউন্সিলের মাধ্যমে পরিচালিত হচ্ছে। মূল বিরোধটি হচ্ছে সেনাবাহিনীর প্রধান এবং দেশটির তথাকথিত প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাতাহ আল-বোরহান এবং তার ডেপুটি ও আরএসএফের প্রধান জেনারেল মোহাম্মদ হামদান দাগালোর মধ্যে।

জাতিসংঘের এক হিসাব অনুযায়ী, এ পর্যন্ত প্রায় ৬০ লাখ সুদানের নাগরিক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন।

news24bd.tv/ab