ডিজিটাল সিল্ক রোড প্রকল্পে ভিয়েতনামকে পাশে চায় চীন

সংগৃহীত ছবি

ডিজিটাল সিল্ক রোড প্রকল্পে ভিয়েতনামকে পাশে চায় চীন

অনলাইন ডেস্ক

ডিজিটাল সিল্ক রোড নির্মানে এবং রেল যোগাযোগকে উন্নত করতে চুক্তি করতে যাচ্ছে চীন এবং ভিয়েতনাম। ধারণা করা হচ্ছে এই চুক্তির মধ্য দিয়ে চীনের সাথে ভিয়েতনামের সম্পর্ক আরও জোরদার হবে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) থেকে শুরু হওয়া চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভিয়েতনাম সফরের সময়ে চুক্তিগুলো স্বাক্ষরিত হবে। এর আগে গত সেপ্টেম্বরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভিয়েতনাম ঘুরে গেছেন।

ভিয়েতনামে চীনের রাষ্ট্রদূত শিয়ং বো’র বরাত দিয়ে স্থানীয় সংবাদপত্র টুয়ো ট্রি জানায়, চীনের কুনমিং থেকে ভিয়েতনামের বন্দর নগরী হাইফং পর্যন্ত রেল যোগাযোগ স্থাপনে সাহায্যের বিষয়ে একটি চুক্তি হবে। এছাড়াও দক্ষিণ চীন থেকে ভিয়েতনামের রাজধানী হ্যানয় পর্যন্ত যোগাযোগব্যবস্থার বিস্তারেও চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে।

ঋণ নয়, বরং অপরিশোধযোগ্য সহায়তা হিসেবে এসব প্রকল্পের জন্য অর্থের যোগান দেবে চীন। যদি এমনটা হয় তবে এটি হবে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর জন্য অনেক বড় একটি ধাক্কা কারণ পশ্চিমা দেশগুলো এখন পর্যন্ত ভিয়েতনামকে কয়লা ব্যবহার কমানোর জন্য বাজারে বিদ্যমান হারে ঋণ দিয়ে এসেছে।

কুনমিং-হাইফং রেললাইনটি এমন একটি অঞ্চলের মধ্য দিয়ে যাবে যেখানে ভিয়েতনামের বৃহৎ খনিগুলো অবস্থিত। উপযুক্ত প্রযুক্তির অভাবে দেশটি এসকল খনি থেকে বৈদ্যুতিক গাড়ি ও বায়ুবিদ্যুত প্রকল্পের জন্য ব্যবহৃত মূল্যবান খনিজ পদার্থ উত্তোলন করতে পারছে না। খনিজ পদার্থের সর্ববৃহৎ উত্তোলক হিসেবে চীন উল্লিখিত চুক্তিগুলোর আওতায় ভিয়েতনামকে সহায়তা করতে রাজি হয়েছে।  

ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয় যদিও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি, তবে দেশটির প্রধানমন্ত্রী ফাম মিন চিন গত নভেম্বরে কুনমিং-হাইফং রেললাইন প্রকল্পের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছিলেন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক