কিংসকে হারাতেই এমন বিতর্কিত সিদ্ধান্ত রেফারির?

সংগৃহীত ছবি

কিংসকে হারাতেই এমন বিতর্কিত সিদ্ধান্ত রেফারির?

অনলাইন ডেস্ক

অন্তত ড্র করলেই চলবে, তাহলেই দক্ষিণ এশিয়ার দল হিসেবে এএফসি কাপের পরের রাউন্ডে উঠে যাবে বসুন্ধরা কিংস। সেই সমীকরণ মেলাতে বর্তমানে ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে স্বাগতিক ওড়িশা এফসির বিপক্ষে লড়ছে কিংস। যে ওড়িশার আবার পরের রাউন্ডে যেতে এই ম্যাচ জয়ের কোনো বিকল্প নেই।  

ড্রতে ইন্টার জোন প্লে অফ সেমিফাইনাল নিশ্চিত হলেও, ওড়িশার বিপক্ষে জয়ের লক্ষ্যেই শুরু থেকে খেলতে থাকে বসুন্ধরা কিংস।

তবে প্রথমার্ধের বিতর্কিত এক সিদ্ধান্তে কিংসকে ম্যাচ থেকে যেন অনেকটাই পিছিয়ে দিলেন রেফারি!

ঘটনা প্রথমার্ধের একদম শেষদিকের। আহমেদ জাহুকে সামান্য এক ফাউলের কারণে লাল কার্ড দেখানো হয় কিংস মিডফিল্ডার আসরর গফুরোভকে। যে ফাউলে হলুদ কার্ড দেখানো হয় না, সেখানে লাল কার্ড- যারপরনাই রেফারির এমন সিদ্ধান্ত মানতে পারছিলেন না উজবেকিস্তানের এই মিডফিল্ডার। তাই কেঁদেই মাঠ ছাড়তে দেখা যায় তাকে।

 

রেফারির এমন বিতর্কিত সিদ্ধান্তের পর অন্যরকম এক দৃশ্যের অবতারণা হয় কিংসের ডাগ আউটে। কোচিং স্টাফসহ সবাই কিছু না বলে দুই হাত উঁচিয়ে আত্মসমর্পণের ভঙ্গিতে যেন ‘প্রতিবাদ’ জানাতে থাকেন। তারা আকারে ইঙ্গিতে বুঝিয়েই দিচ্ছিলেন বাইরের শক্তির কাছে হার মেনেছেন তারা!

রেফারির এমন সিদ্ধান্তে ওড়িশাকে স্বস্তি এনে দেওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠেছে সমালোচনার ঝড়। বেশিরভাগেরই মত, এটা কোনোভাবেই লাল কার্ড ছিল না। স্বাগতিক ওড়িশাকে এফসিকে পরের রাউন্ডে ওঠাতেই এমন সিদ্ধান্ত কি-না, এমন প্রশ্নও তুলছেন অনেকে।

এর আগেও এএফসি কাপে রেফারির এমন বিতর্কিত সিদ্ধান্তে বিদায় নিতে হয়েছিল কিংসকে। ২০২১ সালে কলকাতার ক্লাব মোহনবাগানের বিপক্ষে বসুন্ধরা কিংসের সুশান্ত ত্রিপুরাকে কোনো কারণ ছাড়াই লাল কার্ড দেখান রেফারি।

সুশান্ত ত্রিপুরার লাল কার্ড ছাড়াও উক্ত ম্যাচে রেফারির বেশ কয়েকটা সিদ্ধান্তে নাখোশ হয়েছে বসুন্ধরা কিংস। ৪৯ মিনিটে মোহন বাগানের টাংরি যেভাবে রবসন রবিনহোর মুখে আঘাত হানলেন সেটাতে সরাসরি লাল কার্ডের দাবি তুলেছিল বসুন্ধরা কিংস কিন্তু রেফারি হলুদ কার্ড দেখিয়েই সন্তুষ্ট ছিলেন। এছাড়া রবসন রবিনহোর হেড মোহন বাগানের এক ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টির জোরালো আবেদন করে কিংস। কিন্তু তাতে সাড়া মিলেনি ওমানে রেফারি আল হাতিমির।

news24bd.tv/SHS  

এই রকম আরও টপিক