রেফারির বিতর্কিত সিদ্ধান্তে আবারও স্বপ্নভঙ্গ কিংসের 

সংগৃহীত ছবি

রেফারির বিতর্কিত সিদ্ধান্তে আবারও স্বপ্নভঙ্গ কিংসের 

অনলাইন ডেস্ক

আবারও খুব কাছে গিয়ে স্বপ্নভঙ্গ হলো দেশসেরা ক্লাব বসুন্ধরা কিংসের। দেশের ফুটবল কাঁপিয়ে কিংসের লক্ষ্য এখন এশিয়ান অঞ্চলে খুঁটি গাড়া। তবে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে তা আর হলো কই?

আজ সোমবার এএফসি কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওড়িশা এফসির কাছে ১-০ গোলে হেরেছে বসুন্ধরা কিংস। এই হারেই ইন্টার জোনাল প্লে-অফ সেমিফাইনালে ওঠা হলো কিংসের।

অথচ ন্যূনতম ড্র করলেই প্রথমবারের মতো পরের রাউন্ডে উঠে যেত ক্লাবটি।

কিংস মূলত ম্যাচ থেকে ছিটকে পড়ে প্রথমার্ধের যোগ করা সময়ে। বিরতির বাঁশি বাজার কয়েক সেকেন্ড আগে আহমেদ জাহুকে এক ফাউলের কারণে লাল কার্ড দেখানো হয় কিংস মিডফিল্ডার আসরর গফুরোভকে। যে ফাউলে সচরাচর  হলুদ কার্ড দেখানো হয়, সেখানে সরাসরি লাল কার্ড- যারপরনাই সিদ্ধান্তটি বিশ্বাসই করতে পারছিলেন না উজবেকিস্তানের এই মিডফিল্ডার।

তাই কেঁদেই মাঠ ছাড়তে দেখা যায় তাকে।

দ্বিতীয়ার্ধে তাই দশ জন নিয়ে স্বাগতিক ওড়িশার বিপক্ষে খেলতে হয় কিংসকে। তবে যা হওয়ার তাই হয়েছে। একজন কম নিয়ে খেলে ন্যূনতম ড্র করতে পারেনি কিংস। ৬১ মিনিটে হেডে গোল করেন ওড়িশার মুরতাদা ফাল। সেই জাহুর কর্নার কিক থেকে গোল করেন এই ডিফেন্ডার। ম্যাচের বাকি সময় নিজেদের জাল অক্ষুণ্ণ রাখায় এই গোলের সুবাদেই কিংসকে টপকে গ্রুপের শীর্ষস্থান দখল করে পরের রাউন্ডে উঠে গেছে ওড়িশা।

কালিঙ্গায় কিংসের যেখানে ড্র করলেই চলতো, সেখানে ওড়িশার দরকার ছিল জয়। তাদের সেই কঠিন কাজটা সহজ করে দিয়েছে মূলত রেফারির ওই সিদ্ধান্ত। ম্যাচ শেষে তাই কিংস ফুটবলারদের প্রতিবাদ করতে দেখা যায়। এর আগে ওই সিদ্ধান্ত নেওয়ার পরেই অন্যরকম এক দৃশ্যের অবতারণা হয় কিংসের ডাগ আউটে। কোচিং স্টাফসহ সবাই কিছু না বলে দুই হাত উঁচিয়ে আত্মসমর্পণের ভঙ্গিতে যেন ‘প্রতিবাদ’ জানাতে থাকেন। তারা আকারে ইঙ্গিতে বুঝিয়েই দিচ্ছিলেন বাইরের শক্তির কাছে হার মেনেছেন তারা! শেষ পর্যন্ত হয়েছেও তাই।

'ডি' গ্রুপ থেকে ৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে বিদায় নিয়েছে কিংস। অপরদিকে, সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ইন্টার জোনাল প্লে-অফ সেমিফাইনালে উঠে গেল ওড়িশা।

এর আগেও এএফসি কাপে রেফারির এমন বিতর্কিত সিদ্ধান্তে বিদায় নিতে হয়েছিল কিংসকে। ২০২১ সালে পরের রাউন্ডে উঠতে বসুন্ধরা কিংসের দরকার ছিল কলকাতার ক্লাব মোহনবাগানের বিপক্ষে জয়। তবে প্রথমার্ধেই সুশান্ত ত্রিপুরাকে কোনো কারণ ছাড়াই লাল কার্ড দেখান রেফারি।

সুশান্ত ত্রিপুরার লাল কার্ড ছাড়াও উক্ত ম্যাচে রেফারির বেশ কয়েকটা সিদ্ধান্তে নাখোশ ছিল বসুন্ধরা কিংস। ৪৯ মিনিটে মোহনবাগানের টাংরি যেভাবে রবসন রবিনহোর মুখে আঘাত হানলেন সেটাতে সরাসরি লাল কার্ডের দাবি তুলেছিল বসুন্ধরা কিংস কিন্তু রেফারি হলুদ কার্ড দেখিয়েই সন্তুষ্ট ছিলেন। এছাড়া রবসন রবিনহোর হেড মোহন বাগানের এক ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টির জোরালো আবেদন করে কিংস। কিন্তু তাতে সাড়া মিলেনি ওমানে রেফারি আল হাতিমির।

news24bd.tv/SHS