ফিলিস্তিনি ইস্যুতে জাতিসংঘের বিশেষ অধিবেশন আজ

সংগৃহীত ছবি

ফিলিস্তিনি ইস্যুতে জাতিসংঘের বিশেষ অধিবেশন আজ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অধিকৃত গাজা উপত্যকায় গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা চলমান থাকার পরিপ্রেক্ষিতে আজ জাতিসংঘের সাধারণ পরিষদে বিশেষ অধিবেশন ডাকা হয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস জানান, নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার (১২ ডিসেম্বর) বেলা ৩টায় এই অধিবেশন বসবে। সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।  

সদস্য দেশগুলোকে লেখা এক চিঠিতে ডেনিস ফ্রান্সিস বলেছেন যে, মিসর ও মৌরিতানিয়ার অনুরোধে এই বৈঠক ডেকেছেন তিনি।

আরব গ্রুপের সভাপতি মিসর এবং মৌরিতানিয়া হচ্ছে মুসলিম দেশগুলোর জোট অর্গানাইজেশন ফর ইসলামিক কো–অপারেশন অব কান্ট্রিসের (ওআইসি) সভাপতি।

বৈঠকের অনুরোধ জানিয়ে সাধারণ পরিষদের সভাপতিকে লেখা চিঠিতে মিসর এবং মৌরিতানিয়া ‘গাজা উপত্যকায় ফিলিস্তিনি বেসামরিক জনসংখ্যার গুরুতর পরিস্থিতির’ উল্লেখ করেছে। চিঠিতে জাতিসংঘের সাধারণ পরিষদের ৩৭৭ রেজ্যুলেশন উল্লেখ করে ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’ থাকতে আহ্বান জানান হয়েছে। আর এই আহ্বানে সাড়া দিয়ে ডাকা হয়েছে বিশেষ অধিবেশন।

চিঠিতে যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে মিসর এবং মৌরিতানিয়া বলেছে যে, নিরাপত্তা পরিষদের একটি স্থায়ী সদস্য গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে ভেটো দেওয়ার পরে বিশেষ অধিবেশনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

১৯৫০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ৩৭৭ রেজ্যুলেশন অনুমোদন দেয়। ৩৭৭ অনুসারে জাতিসংঘের প্রধান দায়িত্ব আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা সুরক্ষিত রাখতে নিরাপত্তা পরিষদ ব্যর্থ হলে সাধারণ পরিষদের ১৯৩ সদস্য পদক্ষেপ নিতে পারে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ পঙ্গু হয়ে পড়েছে, গুতেরেসের আক্ষেপজাতিসংঘ নিরাপত্তা পরিষদ পঙ্গু হয়ে পড়েছে, গুতেরেসের আক্ষেপ এই চিঠিতে গাজার পরিস্থিতিতে হস্তক্ষেপ করার জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস কর্তৃক জাতিসংঘ সনদের ৯৯ অনুচ্ছেদ আহ্বানের উল্লেখও রয়েছে। জাতিসংঘ সনদের ৯৯ অনুচ্ছেদ মহাসচিবকে তাঁর ধারণা মতে যেসব বিষয় আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হতে পারে সেসব বিষয়ের দিকে নিরাপত্তা পরিষদের দৃষ্টি আকর্ষণ করার ক্ষমতা দেয়।

তবে জাতিসংঘ মহাসচিবের এই উদ্যোগও শেষ পর্যন্ত কার্যকর হয়নি। ৯৯ অনুচ্ছেদ আহ্বানের পর গত শুক্রবার গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তোলে সংযুক্ত আরব আমিরাত। ভোটাভুটিতে পরিষদের ১৫ সদস্যদেশের ১৩টিই প্রস্তাবে সমর্থন জানায়। প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র।

এর আগে গত ৮ ডিসেম্বর গাজায় মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দাবিতে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। ওই সময় সংযুক্ত আরব আমিরাতের আনা প্রস্তাবে ১৩টি দেশ ভোট দেয়। যুক্তরাষ্ট্র ভেটো দেয় ও যুক্তরাজ্য ভোট থেকে বিরত থাকে। সেই ঘটনায় ব্যাপক সমালোচনার পর নতুন এ পদক্ষেপ নেয়া হয়েছে।

news24bd.tv/DHL