দুর্নীতির অভিযোগে শীর্ষ মন্ত্রীরা বরখাস্ত হতে পারেন: কিশিদা

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি: সংগৃহীত

দুর্নীতির অভিযোগে শীর্ষ মন্ত্রীরা বরখাস্ত হতে পারেন: কিশিদা

অনলাইন ডেস্ক

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কথিত জালিয়াতির অভিযোগে বেশ কয়েকজন শীর্ষ মন্ত্রীকে বরখাস্ত করবেন। স্থানীয় মিডিয়া সোমবার (১১ ডিসেম্বর) এ কথা বলেন। বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্ভাব্য এই সপ্তাহের প্রথম দিকে যাদের বাদ দেওয়া হবে তাদের মধ্যে রয়েছে কিশিদার ডানহাত খ্যাত প্রধান মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো এবং অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা।

‘আসাহি শিম্বুন’ দৈনিক পত্রিকা অনুসারে মোট ১৫ জনকে বরখাস্ত করা হবে। যার মধ্যে বেশ কয়েকজন উপমন্ত্রী এবং সংসদীয় ভাইস মন্ত্রী রয়েছেন। সবাই প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বাধীন একটি উপদলের অন্তর্গত ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মধ্যে প্রভাব ও ক্ষমতার জন্য প্রতিদ্বন্দ্বিতাকারী অন্তত পাঁচটি প্রধান দলের মধ্যে একটিতে অন্তর্ভুক্ত রয়েছেন।

সাম্প্রতিক মিডিয়া রিপোর্ট অনুসারে, প্রসিকিউটররা অভিযোগগুলো তদন্ত করছেন যে, দলটি তহবিল সংগ্রহকারী দলগুলোর মাধ্যমে হাজার হাজার ডলার সংগ্রহ করার তথ্য প্রদান করতে পারেনি।

সোমবার কিশিদা সাংবাদিকদের জনগণের আস্থা পুনরুদ্ধার এবং সরকারি কার্যক্রমে বিলম্ব রোধকল্পে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা জানান। একইসঙ্গে তহবিল সংগ্রহে দুর্নীতির অভিযোগগুলো গুরুত্ব সহকারে দেখার বিষয়ে আশ্বস্ত করেন।

কিশিদা সাংবাদিকদের বলেন, ‘জনগণের আস্থা পুনরুদ্ধার এবং সরকারি কার্যক্রমে বিলম্ব রোধকল্পে আমি উপযুক্ত সময়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা ভাবছি। ’

এদিকে যে ১৫ জন পদ হারাবেন বলে আশঙ্কা করা হচ্ছে তাদের বিরুদ্ধে পাঁচ বছরে কয়েক কোটি ইয়েন রাজনৈতিক তহবিল সরিয়ে ফেলার অভিযোগে তদন্ত চলছে। এ ঘটনার পর ২০১২ সালে ক্ষমতায় ফিরে আসা জাপানের ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে।

news24bd.tv/DHL