অস্ট্রেলিয়ার নাগরিকত্ব বাতিলের আবেদন করলেন নৌকার প্রার্থী শাম্মী

সংগৃহীত ছবি

অস্ট্রেলিয়ার নাগরিকত্ব বাতিলের আবেদন করলেন নৌকার প্রার্থী শাম্মী

অনলাইন ডেস্ক

দ্বৈত নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠায় নিজের অস্ট্রেলিয়ার নাগরিকত্ব বাতিলের জন্য আবেদন করেছেন বরিশাল-৪ আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আওয়ামী লীগ প্রার্থী শাম্মী আহমেদ। অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। গত ৮ ডিসেম্বর নাগরিকত্ব বাতিল চেয়ে আবেদন করেন তিনি।

পাশাপাশি, প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেছেন শাম্মী।

তার আসনে ক্ষমতাসীন দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথের প্রার্থিতা বাতিলের আবেদনও জানিয়েছেন তিনি।

এর আগে গত ১ ডিসেম্বর স্থানীয় আওয়ামী লীগ নেতারা জানান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও বরিশাল-৪ আসনের প্রার্থী শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকত্ব রয়েছে। অস্ট্রেলিয়ান ইলেক্টোরাল কাউন্সিলের ওয়েবসাইট তথ্য মতে, ২৯ নভেম্বর যেদিন শাম্মী আহম্মেদ মেহেন্দিগঞ্জে মনোনয়ন পত্র জমা দেন, তখনও তিনি অস্ট্রেলিয়ার ভোটার। যা প্রার্থী হিসেবে সংবিধানের ৬৬ ধারা এবং গণপ্রতিনিধিত্ব আদেশের পরিপন্থী।

Shammi

বিধি অনুযায়ী, অস্ট্রেলিয়ার নাগরিকত্ব বাতিল করার কথা থাকলেও সেটি তিনি করেননি বলে জানা গেছে। আর তা যদি হয়, তার মনোনয়ন বাতিল হবার শঙ্কা রয়েছে বলেও জানান নেতারা।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের ড. শাম্মী আহমেদ জানান, আমি বাংলাদেশের সংবিধান ও আইন মেনে সবকিছু করেছি। সংবিধান পরিপন্থী কোনও কাজ কারিনি। নির্বাচন কমিশন চাইলে বিষয়টি জানতে পারবে। এটা গোপন ও কঠিন কোনও ব্যাপার না। যারা এসব গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে পরবর্তীতে ব্যবস্থা নেয়ার কথাও জানান তিনি।

news24bd.tv/ab