নতুন পারমাণবিক সাবমেরিন উদ্বোধন করলেন পুতিন

সংগৃহীত ছবি

নতুন পারমাণবিক সাবমেরিন উদ্বোধন করলেন পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার নৌবহরে যুক্ত হয়েছে আরও দুটি নতুন পারমাণবিক সাবমেরিন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার (১২ ডিসেম্বর) উত্তরাঞ্চলীয় শহর সেভেরদভিন্সকে গিয়ে নৌযানগুলো উদ্বোধন করেন।

সম্রাট তৃতীয় আলেক্সান্ডার ও ক্রাসনয়ার্স্ক নামক সাবমেরিন দুটি রাশিয়ার নৌবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় ফ্লিটে যুক্ত হবে। সাবমেরিন দুটি বানাতে ছয় বছর লেগেছে।

নৌবাহিনীর কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে পুতিন বলেন, সাবমেরিন দুটির সংযোজন রাশিয়ার নৌশক্তিকে আরও শক্তিশালী করবে। এধরনের সাবমেরিন আমরা আরও তৈরি করবো।

সম্রাট তৃতীয় আলেক্সান্ডার সাবমেরিনটি বুলাভা নামক ১৬টি পারমাণবিক ব্যালিস্টিক মিসাইল সংবলিত বরেই শ্রেণির একটি সাবমেরিন। সর্বপ্রথম ঠান্ডা যুদ্ধের আমলে এইধরনের সাবমেরিনের প্রচলন ঘটানো হয়েছিলো।

অপরদিকে, ক্রাসনয়ার্স্ক সাবমেরিনটি ইয়াসেন শ্রেণির অন্তর্ভুক্ত একটি সাবমেরিন যা একইসাথে স্থল ও সমুদ্রে আঘাত হানতে সক্ষম।

উদ্বোধনী অনুষ্ঠানে পুতিন আরও বলেন, সময়ের সাথে সাথে আমরা আর্কটিক সাগরে, দূর প্রাচ্যে, কাস্পিয়ান সাগরে এবং বাল্টিক সাগরে আমাদের নৌবহরকে শক্তিশালী করবো।

নিরাপত্তা বিশ্লেষকরা মনে করেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে পুতিন পারমাণবিক অস্ত্র তৈরির ব্যাপারে অধিক আগ্রহ দেখাতে শুরু করেছেন। দেশটির চিরাচরিত বাহিনী কর্তৃক যুদ্ধে কোনো অগ্রগতি সাধন না হওয়ায় পুতিন পারমানবিক অস্ত্রের দিকে নজর দিয়েছেন বলে অনেকে মনে করেন।

রাশিয়া আরও ৮টি পারমাণবিক সাবমেরিন তৈরি করছে, যার মধ্যে তিনটি বরেই শ্রেণির এবং পাঁচটি ইয়াসেন শ্রেণির।

সূত্রঃ আল জাজিরা

news24bd.tv/ab