পশ্চিম তীরে বাস করা ইসরায়েলিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা ভাবছে ইইউ

ফাইল ছবি

পশ্চিম তীরে বাস করা ইসরায়েলিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা ভাবছে ইইউ

অনলাইন ডেস্ক

এবার ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে সহিংস ইসরায়েলি বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।  
গত সোমবার (১১ সেপ্টেম্বর) পশ্চিম তীরে চরমপন্থি ইহুদী বসতি স্থাপনকারীদের সহিংসতায় ইইউ উদ্বিগ্ন বলেও জানিয়েছে ব্লকটি। সূত্র : বিবিস ও  আল-জাজিরা

এর আগে গত ৬ ডিসেম্বর পশ্চিম তীরে চরম সহিংসতার অপরাধে ইসরায়েলের বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। পশ্চিম তীরে নিরাপত্তা, শান্তি নষ্ট করে এমন ব্যক্তিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রয়োগ করেছে যুক্তরাষ্ট্র।

 

মূলত সহিংস ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা আরোপ শুরু করার ঘোষণা দেওয়ার পর ইইউয়ের পক্ষ থেকে এমন ঘোষণা এলো।  

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল বলেছেন, ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংস ইহুদি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব করবেন তিনি ।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির এই প্রধান কর্মকর্তা সোমবার বলেন, পশ্চিম তীরে চরমপন্থি বসতি স্থাপনকারীদের সহিংসতায় ইইউ উদ্বিগ্ন এবং তারা জেরুজালেমে আরও ১৭০০ আবাসন ইউনিট অনুমোদনের বিষয়ে ইসরায়েলি সরকারের সিদ্ধান্তের নিন্দা করেছে। ব্রাসেলস এটিকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মনে করে বলেও জানিয়েছেন তিনি।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর গাজায় ইসরায়েলি যুদ্ধের পরবর্তী পদক্ষেপ নিয়ে বোরেল সাংবাদিকদের বলেন, ‘পশ্চিম তীরে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সহিংসতার বিষয়ে আমরা যে ব্যবস্থা নিতে পারি তা গ্রহণ করা শুরু করার সময় এসেছে। ’

জাতিসংঘের মতে, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইহুদি বসতি স্থাপনকারীদের আক্রমণ দ্বিগুণেরও বেশি বেড়েছে।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক