মহাকাশে শাক-সব্জির চাষ করছেন চীনা নভোচারীরা

সংগৃহীত ছবি

মহাকাশে শাক-সব্জির চাষ করছেন চীনা নভোচারীরা

অনলাইন ডেস্ক

নাসার বিজ্ঞানীরা এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছিলেন। এবার মহাকাশে শাক-সব্জির চাষ করছেন চিনা নভোচারীরা। । চিনের স্পেস স্টেশনে ২০২১ সাল থেকে সব্জি ফলানোর চেষ্টা করছিলেন নভোচারীরা।

সেই কাজে সাফল্য এল এখন। সূত্র, দ্য ওয়াল।
দ্য ওয়ালের প্রতিবেদনে বলা হয়, শেংঝৌ-১৬ মিশনে মহাকাশে মানুষ পাঠিয়েছে চীন। এই নিয়ে পঞ্চমবার মহাকাশে মানুষ নিয়ে গেল চীনা মহাকাশযান।
এবারের মিশন ছিল খুবই গুরুত্বপূর্ণ। ১১০জন বিজ্ঞানীর টিম পৃথিবীর গ্রাউন্ড স্টেশন থেকে যাবতীয় পরীক্ষা নিরীক্ষা করছিলেন। মহাকাশে জিরো গ্র্যাভিটি বা শূন্য মাধ্যাকর্ষণে সবজি ফলানোই ছিল লক্ষ্য। বিজ্ঞানীরা বলছেন, টাটকা লেটুস, স্প্রিং অনিয়ন, লাল লাল চেরি টম্যাটো ফলেছে মহাকাশে।

চাষ বললেই তো হল না, এ তো আর পৃথিবীর মাটি নয়। মহাকাশে যেখানে হাওয়া বাতাস কিছু নেই, মাধ্যাকর্ষণ শক্তিও নেই, সেখানে চাষ করা সহজ নয়। মাটি লাগবে, পানি, সার, আলো সবই লাগবে।

এগুলো পৃথিবী থেকে যাবতীয় রসদ বয়ে নিয়ে যেতে হয়েছে নভোচারীদের । ফসল ফলাতে গেলে মাধ্যাকর্ষণের দরকার খুব একটা পড়ে না। গাছের শিকড় মাটির নিচ অবধি নামে। তাই অসুবিধা খুব একটা হয়নি।

বিজ্ঞানীরা বলেন, লাল ও নীল কৃত্রিম আলোতে গাছের ফলন ভাল হয়েছে। বিশেষ রকম পাথুরে মাটিতে বীজ পোঁতা হয়েছিল। সার ও অন্যান্য উপকরণ তার মধ্যেই ছিল। চাষের কাজ ঠিক হচ্ছে কিনা দেখার জন্য ১৮০টি সেন্সর ও ক্যামেরা লাগানো হয়েছিল। সেসব তথ্য পাঠানো হয়েছে এরিমধ্যে পৃথিবীর গ্রাউন্ড স্টেশনে।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক