নরওয়ের ট্যাংকারে হুথিদের রকেট হামলা

সংগৃহীত ছবি

নরওয়ের ট্যাংকারে হুথিদের রকেট হামলা

অনলাইন ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণের প্রতিবাদে নরওয়ের একটি বাণিজ্যিক ট্যাংকারে হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী হুথিরা। স্ট্রিন্ডা নামের ওই বাণিজ্যিক ট্যাংকার ইসরায়েলের একটি টার্মিনালে তেল সরবরাহ করছিল। মঙ্গলবার লোহিত সাগর এবং এডেন উপসাগরকে সংযুক্তকারী বাব আল-মান্দেব প্রণালীতে ওই ট্যাংকারে রকেট হামলার দাবি করেছে হুথি। খবর রয়র্টাস।

ইয়েমেনের এই বিদ্রোহীগোষ্ঠী বলেছে, ট্যাংকারটি লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হয়েছে। ইসরায়েলি টার্মিনালে অপরিশোধিত তেল সরবরাহ করছিল এই ট্যাংকার। হুথিদের পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হলেও ট্যাংকারের ক্রুরা তা উপেক্ষা করেছেন বলে হুথির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি জানিয়েছেন।

ট্যাংকারের মালিক প্রতিষ্ঠান নরওয়ের মউইনকেল কেমিক্যাল ট্যাংকার বলেছে, জৈব জ্বালানিতে ব্যবহার করার জন্য পাম তেলের একটি কার্গো নিয়ে জাহাজটি ইতালির দিকে যাচ্ছিল।

কোম্পানির একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ট্যাংকারটির ইতালিতে থামার কোনো পরিকল্পনা ছিল না।

জাহাজ চলাচলের তথ্য সংরক্ষণকারী প্রতিষ্ঠান কেপলারের তথ্য অনুযায়ী, মালয়েশিয়ায় উদ্ভিজ্জ তেল এবং জৈব জ্বালানি লোড করার পর ভেনিসের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল স্ট্রিন্ডা।

তবে এই বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি হুথির কর্মকর্তারা। এমনকি ইসরায়েলের সরকারের পক্ষ থেকেও তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকায় হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুথিরা। লোহিত সাগরে চলাচলকারী ইসরায়েলের মালিকানাধীন বিভিন্ন জাহাজ ও ট্যাংকারে একাধিকবার হামলা করেছে হুথি।

শনিবার হুথিরা বলেছে, তারা ইসরায়েল অভিমুখী সব জাহাজকে লক্ষ্যবস্তু বানাবে। ইসরায়েলি বন্দরগুলোর সাথে কাজ করা আন্তর্জাতিক শিপিং কোম্পানিগুলোকেও সতর্ক করে দিয়েছে গোষ্ঠীটি।

মার্কিন এক কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, মঙ্গলবার লোহিত সাগর এবং এডেন উপসাগরকে সংযুক্তকারী বাব আল-মান্দেব প্রণালী থেকে প্রায় ৬০ নটিক্যাল মাইল (১১১ কিলোমিটার) উত্তরে ট্যাংকার স্ট্রিনডায় হামলা হয়েছে। অপর এক মার্কিন কর্মকর্তা বলেছেন, হামলার কয়েক ঘণ্টার মধ্যেই স্ট্রিন্ডা নিজস্ব সক্ষমতায় ওই এলাকা ত্যাগ করেছে।

এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী বলেছে, হামলায় ট্যাংকারে আগুন ধরে যায়। এতে ট্যাংকারের সামান্য ক্ষতি হয়েছে। তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

news24bd.tv/aa