বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন প্রতিনিধি পরিষদের

ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের অনুমোদন প্রতিনিধি পরিষদের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে চলমান অভিশংসন তদন্তকে আনুষ্ঠানিকভাবে অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। স্থানীয় সময় বুধবার (১৩ ডিসেম্বর) রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে ২২১-২১২ ভোটে পেয়ে এই তদন্ত অনুমোদিত হয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

মূলত প্রেসিডেন্ট জো বাইডেন তার ৫৩ বছর বয়সী ছেলে হান্টার বাইডেনের বৈদশিক ব্যবসা থেকে অন্যায়ভাবে কোনো সুবিধা নিয়েছেন কি না, তা তদন্ত করে দেখবে মার্কিন প্রতিনিধি পরিষদ।

তবে ডেমোক্র্যাট এই নেতার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো অন্যায়ের প্রমাণ খুঁজে পায়নি রিপাবলিকানরা।

বাইডেনের বিরুদ্ধে আনা এই অভিযোগকে ভিত্তিহীন ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অ্যাখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস।

অবশ্য প্রতিনিধি পরিষদের এই তদন্ত নিয়ে বাইডেনের মাথাব্যথার তেমন কারণ নেই। প্রতিনিধি পরিষদে তিনি অভিশংসিত হলেও মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে খালাস পেয়ে যাবেন, এটা প্রায় নিশ্চিত।

কেননা অভিশংসনের মাধ্যমে মার্কিন কোনো প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে হলে সিনেটে দুই-তৃতীয়াংশ ভোটে প্রস্তাবটি পাস হতে হয়। আর এই সিনেটের নিয়ন্ত্রণ (৫১-৪৯) রয়েছে ডেমোক্র্যাটদের হাতে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রতিনিধি পরিষদে এখন পর্যন্ত মোট তিন জন প্রেসিডেন্ট অভিশংসিত হয়েছেন। অ্যান্ড্রু জনসন (১৮৬৮ সাল) ও বিল ক্লিনটন (১৯৯৮ সাল) ও ডোনাল্ড ট্রাম্প। এদের মধ্যে শুধু ট্রাম্প দুবার অভিশংসিত হয়েছেন (২০১৯ ও ২০২১ সাল)। তবে তাদের তিন জনের কেউ সিনেটে দোষী সাব্যস্ত হননি।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়