আন্তর্জাতিক চাপে জর্জরিত ইসরায়েল

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক চাপে জর্জরিত ইসরায়েল

অনলাইন ডেস্ক

জাতিসংঘের সাধারণ পরিষদে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে প্রস্তাব পাস হওয়ার পরপরই ইসরায়েলের ওপর চাপ তৈরি হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ইসরায়েলকে সতর্ক করে বলেছেন, গাজা উপত্যকায় নির্বিচার হামলার জন্য ইসরায়েলের প্রতি আন্তর্জাতিক সমর্থন কমতে শুরু করেছে।

বাইডেনের এ কথার পরেই ইসরায়েলের মিত্রদের অনেকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। জানা গেছে, প্রেসিডেন্ট জো বাইডেনের কড়া বার্তা নিয়ে ইসরায়েল সফরে যাচ্ছেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রই নয়- অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ডসহ অন্যান্য মিত্রদেশ এক যৌথ বিবৃতিতে শত্রুতার অবসানের আহ্বান জানিয়েছে। পাশাপাশি গাজার বেসামরিক নাগরিকদের জন্য নিরাপদ এলাকা কমে যাওয়া নিয়ে উদ্বেগ জানিয়েছে তারা।

বুধবার আনাদোলুর এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের গাজায় এখন পর্যন্ত ১৮ হাজার ৬০৬ জন নিহত হয়েছে। চলমান হামলায় আহত ৫০ হাজার ৫৯৪ জন।

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলি নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১২০০ এর বেশিতে। এর অধিকাংশই দেশটির সামরিক সদস্য ও কর্মকর্তা।

ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, কোন ধরনের আন্তর্জাতিক চাপ হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়া থেকে ইসরায়েলকে থামাতে পারবে না। নেতানিয়াহু বলেন, হামাসকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাবে ইসরায়েল।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়