শত বছরের রীতি ভাঙতে চলেছেন পোপ ফ্রান্সিস

পোপ ফ্রান্সিস। ছবি: সংগৃহীত

শত বছরের রীতি ভাঙতে চলেছেন পোপ ফ্রান্সিস

অনলাইন ডেস্ক

পোপ ফ্রান্সিস বলেছেন, তিনি তাঁর পূর্বসূরিদের মতো ভ্যাটিকান সিটিতে সেন্ট পিটার্সের গির্জায় নয়, বরং রোমের একটি গির্জায় সমাধিস্থ হতে চান। বুধবার সম্প্রচারিত একটি সাক্ষাৎকারে তিনি এ ইচ্ছা প্রকাশ করেন। মেক্সিকান সম্প্রচারমাধ্যম এন প্লাসের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এই সপ্তাহান্তে ৮৭ বছর বয়সী পোপ এন প্লাসকে বলেছেন, ‘জায়গাটি ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে।

আমি সান্তা মারিয়া ম্যাগিওর গির্জায় সমাধিস্থ হতে চাই। ’

সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিস আরও জানান, তিনি ২০২৪ সালে বেলজিয়ামে যাওয়ার পরিকল্পনা করেছেন। পাশাপাশি তাঁর জন্মভূমি আর্জেন্টিনা এবং পলিনেশিয়াতে যাওয়ার ইচ্ছাও রয়েছে তাঁর।

পোপের এ সিদ্ধান্তের অর্থ হলো, তিনি ১০০ বছরেরও বেশি সময় ধরে ভ্যাটিকানের বাইরে সমাহিত হওয়া প্রথম পোপ হবেন।



সেন্ট পিটার্সে সমাধিস্থ হওয়া বর্জন করা সর্বশেষ ব্যক্তি ছিলেন পোপ ত্রয়োদশ লিও। তিনি ১৯০৩ সালে মারা যান। তাঁর দেহাবশেষ রোমের সেন্ট জন দ্য ল্যাটারানের গির্জায় রয়েছে। সান্তা মারিয়া ম্যাগিওর রোমের পোপদের চারটি গির্জার মধ্যে একটি।

মধ্যযুগের পর ২০১৩ সালে জার্মান পোপ বেনেডিক্ট প্রথম পদত্যাগ করেন। ২০২২ সালের ৩১ ডিসেম্বর তাঁর মৃত্যু হয়। ভ্যাটিকানের সেন্ট পিটার্স গির্জায় শেষকৃত্যের পর ফ্রান্সিসের নেতৃত্বে তাঁর দেহ গির্জার নিচে সমাধিতে সমাহিত করা হয়েছিল।

ফ্রান্সিস জানিয়েছেন, তিনি যদি আর তাঁর দায়িত্ব পালন করতে না পারেন তাহলে তিনি বেনেডিক্টের উদাহরণ অনুসরণ করবেন। পাশাপাশি তিনি এও বলেছেন, পদত্যাগ করা পোপদের জন্য ‘স্বাভাবিক বিষয়’ থাকা উচিত নয়।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়