বিশ্বের শীর্ষ বাসযোগ্য দশ শহরের ৩টিই কানাডায়

সংগৃহীত ছবি

বিশ্বের শীর্ষ বাসযোগ্য দশ শহরের ৩টিই কানাডায়

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহর সূচক গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৩-এর শীর্ষ ১০-এ স্থান পেয়েছে কানাডার তিন শহর। ভ্যাঙ্কুভার, ক্যালগারি ও টরন্টো এই তালিকায় শীর্ষে অবস্থান করছে।

গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্সের প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় ও স্ক্যান্ডিনেভিয়ান গন্তব্যগুলি প্রায়শই বিশ্বের নানা সূচকের শীর্ষে স্থান পায় -যেমন বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর দেশ কিংবা শিশুদের লালন-পালনের জন্য সেরা দেশ, ইত্যাদি।

তবে এক্ষেত্রে কানাডা যেন নীরবেই এগিয়ে চলেছে, আর ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট পরিচালিত সাম্প্রতিক গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স বা সবচেয়ে বসবাসযোগ্য শহর সূচকে এটি বিশেষভাবে স্পষ্ট।

শীর্ষ তিন কানাডিয়ান শহরগুলোর মধ্যে ভ্যাঙ্কুভার (৫ম স্থানে), ক্যালগারি (জেনেভার সঙ্গে ৭তম স্থানে) ও টরন্টো (৯ম স্থানে)। এগুলোর প্রতিটিই স্বাস্থ্যসেবা ও শিক্ষায় নিখুঁত স্কোর পেয়েছে।

ভ্যাঙ্কুভারের বাসিন্দা সামান্থা ফক আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিকে বলেন, ‘আমাদের প্রগতিশীল রাজনীতি ও সার্বজনীন স্বাস্থ্যসেবা কানাডাকে বসবাসের জন্য একটি চমৎকার জায়গা করে তুলেছে। ’

তিনি বলেন, ‘আমি এমন একটি দেশে বাস করার কথা কল্পনাও করতে পারি না যেখানে আমাকে একজন ডাক্তার দেখাতে বা আমার সন্তানকে হাসপাতালে নেওয়ার সামর্থ্য নিয়ে চিন্তা করতে হবে, কিংবা যেখানে ক্যান্সারে আক্রান্ত হয়ে দেউলিয়া হওয়ার ঝুঁকি রয়েছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক