হিফজুল কুরআন প্রতিযোগিতা: ঢাকা অঞ্চলের দ্বিতীয় দিনের অডিশন চলছে

হিফজুল কুরআন প্রতিযোগিতা: ঢাকা অঞ্চলের দ্বিতীয় দিনের অডিশন চলছে

অনলাইন ডেস্ক

সমগ্র বাংলাদেশ থেকে দেশের সেরা শিশু হাফেজদের খুঁজে বের করে আনার আয়োজন ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’। আর এই আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর ঢাকা বিভাগের দ্বিতীয় দিনের অডিশন শুরু চলছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ চত্বরে সকাল ১০টা থেকে স্পট রেজিস্ট্রেশন ও সাড়ে ১০টা থেকে অডিশন শুরু হয়।  

দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে কুরআনের পাখিদের সর্ববৃহৎ মিলনমেলা হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৪ ‘কুরআনের নূর’-এর ঢাকা বিভাগের এই অডিশন পর্ব চলবে বৃহস্পতিবার দিনব্যাপী।

আর রেজিস্ট্রেশন করা যাবে বিকেল ৩টা পর্যন্ত।

সরেজমিনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ চত্বর ঘুরে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে নানা পরিবহনের মাধ্যমে কুরআনের পাখিরা (প্রতিযোগীরা) সুশৃঙ্খলভাবে প্রবেশ করে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সায়াহ্ন গেইটে। সকাল ১০টা থেকে প্রতিযোগীদের রেজিস্ট্রেশনের মাধ্যমে শুরু হয় আয়োজন।

এবারের আয়োজন সম্পর্কে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান মানিক বলেন, এবার জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতায় ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন থেকে অনূর্ধ্ব ১৬ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

এর মধ্যে ১০টি জোনের অডিশন গ্রহণ সম্পন্ন হয়েছে। আজ সর্বশেষ ঢাকা দক্ষিণ জোনের অডিশন গ্রহণ করা হচ্ছে। প্রতিটি জোন থেকে মূল্যায়িত সেরা হাফেজরা ইয়েস কার্ড প্রাপ্তির মাধ্যমে দ্বিতীয় রাউন্ডে অংশগ্রহণ করবে। এরপর তাদের নিয়ে শুরু হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা।  

দেশ বরণ্যে ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক মণ্ডলী এই অডিশন ও পুরো আয়োজনের বিচারকার্য পরিচালনা করছেন বলেও জানান তিনি।

এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক বাংলাদেশ প্রতিদিন এবং রেডিও ক্যাপিটাল। আর পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।