লোকসভায় গ্যালারি থেকে ঝাঁপিয়ে হলুদ ধোঁয়া ছড়ালো দুই যুবক

সংগৃহীত ছবি

লোকসভায় গ্যালারি থেকে ঝাঁপিয়ে হলুদ ধোঁয়া ছড়ালো দুই যুবক

অনলাইন ডেস্ক

ভারতে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় চলছে শীতকালীন অধিবেশন। বুধবার (১৩ ডিসেম্বর) লোকসভায় দুই যুবক দর্শক গ্যালারি থেকে লাফিয়ে পড়ে এবং হলুদ ধোঁয়ার গ্যাস ছড়ায়। এসময় আরো দুইজন বাইরে ছিল। খবর ডয়েচে ভেলের।

২২ বছর আগে ঠিক একইদিনেই জঙ্গি আক্রমণ হয়েছিল ভারতের পার্লামেন্টে। ২২ বছর পর আবার নিরাপত্তার গাফিলতি স্পষ্ট করে দর্শক গ্যালারি থেকে লোকসভায় ঝাঁপিয়ে পড়ে দুই যুবক। একজন স্পিকারের চেয়ারের দিকে দৌড়াতে থাকে। অন্যজন একের পর এক আসন টপকাতে থাকে।

তাদের হাতে ধরা ছিল ক্যান। সেই ক্যান থেকে হলুদ ধোঁয়া বের হচ্ছিল। এসময় তারা তারা 'তানাশাহি নেহি চলেগি' বলে স্লোগান দিতে থাকে।

নিরাপত্তারক্ষীরা আসার আগে দুই সাংসদ আরএলপি-র হনুমান বেনিয়াল এবং বিএসপি-র মালুক নাগর দুইজনকে ধরে নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেয়। তাদের কাছ থেকে লোকসভায় দর্শক গ্যালারিতে ঢোকার দুইটি পাস পাওয়া যায়। দেখা যায়, সেই দুই পাসে সই করেছেন বিজেপি'র মাইসুরুর সাংসদ প্রতাপ সিমহা।

কী ঘটেছিল?

লোকসভায় তখন জিরো আওয়ার চলছিল। পশ্চিমবঙ্গের সংসদ খগেন মুর্মু কিছু বলছিলেন। সেসময় দর্শক গ্যালারি থেকে পরপর দুইজন লাফিয়ে লোকসভার ভিতরে পড়ে। লোকসভায় তখন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী ও অনুপ্রিয়া প্যাটেল ছিলেন। আরো ছিলেন রাহুল গান্ধী, অধীর রঞ্জন চৌধুরী ও সুদীপ বন্দ্যোপাধ্যায়রা।

ছুটতে ছুটতে দুই যুবক হাতে ধরা ক্যান থেকে কিছু স্প্রে করতে থাকে। হলুদ রঙের ধোঁয়ায় ভরে যায় লোকসভা। নিরাপত্তারক্ষীরা আসার আগেই দুই যুবককে ধরে ফেলেন সাংসদ হনুমান বেনিয়াল ও মালুক নাগর।

ওই দুই যুবকের নাম হলো সাগর শর্মা ও ডি মনোরঞ্জন। সংসদ ভবন চত্বরেও তাদের দুই সহযোগী ছিল। তারাও ক্যান থেকে কিছু স্প্রে করতে থাকে। সেখানেও হলুদ ধোঁয়া বেরোতে থাকে। ওই দুই জনের নাম নীলম সিং ও অমল শিন্ডে। নীলম হরিয়ানার মেয়ে ও অমল মহারাষ্ট্রের যুবক।

নিরাপত্তার গাফিলতি স্পষ্ট

একাধিক নিরাপত্তা বলয় ভেঙে ওই দুইজন লোকসভার দর্শক গ্যালারিতে প্রবেশ করেছিলেন। প্রশ্ন হলো, ওই চারজন কী করে ক্যান নিয়ে এতগুলি নিরাপত্তা বলয় পার হয়ে এলো?

তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেছেন, নিঃসন্দেহে নিরাপত্তায় গাফিলতি ছিল। কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম বলেছেন, ''প্রথম যুবক যখন লোকসভায় লাফিয়ে পড়ে, তখন আমি ভেবেছিলাম, কেও দর্শক গ্যালারি থেকে পড়ে গিয়েছেন। পরে যখন দ্বিতীয় জনকে দেখলাম, তখন বুঝলাম, নিরাপত্তা লঙ্ঘিত হয়েছে। ''

তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেছেন, ''যে সাংসদের সুপারিশে এরা সংসদে ঢুকতে পেরেছিল, তাকে কেন জিজ্ঞাসাবাদ করছে না পুলিশ? তাকে অবিলম্বে গ্রেপ্তার করা হোক। ''

কাকলি ঘোষ দস্তিদার জানিয়েছেন, ''লগ ইন ও পাসওয়ার্ড শেয়ার করেছিলেন বলে মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কার করা হলো। লোকসভায় এই কাণ্ড মানে তো গণতন্ত্রের উপর আক্রমণ। তাহলে এখানে কেন বিজেপি সাংসদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না?''

news24bd.tv/DHL