দুই ইতালিয়ানের সঙ্গে সেরার লড়াইয়ে গার্দিওলা  

সংগৃহীত ছবি

দুই ইতালিয়ানের সঙ্গে সেরার লড়াইয়ে গার্দিওলা  

অনলাইন ডেস্ক

গত মৌসুমে ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জিতিয়েছেন পেপ গার্দিওলা। এমন সাফল্যের পর স্বাভাবিকভাবেই ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন এই স্প্যানিশ। তার সঙ্গে সেরার লড়াইয়ে আছেন দুই ইতালিয়ান সিমোনে ইনজাগি ও লুসিয়ানো স্পালেত্তি।

লন্ডনে আগামী ১৫ জানুয়ারি ‘ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বর্ষসেরা কোচের নাম ঘোষণা করা হবে।

তার আগে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা নিজেদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করেছে। সেরা কোচ নির্বাচনে ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে এ বছরের ২০ আগস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে।

ফিফার বিশেষজ্ঞ প্যানেল প্রথমে পাঁচ জনের তালিকা দিয়েছিল। জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের ভোটের পর সেই তালিকা থেকে বাদ পড়েছেন বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ ও টটেনহাম কোচ অ্যাঞ্জে পোস্তেকোগলু।

 

২০১৬ সাল থেকে বর্ষসেরা কোচের পুরস্কার দিয়ে আসছে ফিফা। গার্দিওলা এ নিয়ে চতুর্থবার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন। তবে আগের তিনবারের একবারও বিজয়ী হতে পারেননি। আর ইনজাগি ও স্পালেত্তি ঠাঁই পেলেন প্রথমবার।

গার্দিওলা ট্রেবল জিতলেও ইনজাগি ও স্পালেত্তিকেও খুব বেশি পিছিয়ে রাখার সুযোগ নেই। ইনজাগির ইন্টার মিলান গত মৌসুমে ইতালিয়ান কাপ ও সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। তার কোচিংয়েই ১৩ বছর পর উঠেছিল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। শেষ পর্যন্ত সিটির বিপক্ষে হেরে শিরোপা হাতছাড়া হলেও দলটির খেলার ধরন সবার নজর কাড়ে। আর স্পালেত্তি তো নাপোলি ইতিহাসের বড় অংশই হয়ে গেছেন। কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার ক্লাবকে ৩৩ বছর পর ইতালিয়ান সিরি ‘আ’-এর শিরোপা এনে দিয়েছেন তিনি।

এর আগে, বর্ষসেরা গোলরক্ষকের জন্য মনোনীত তিনজনের নাম ঘোষণা করেছে ফিফা। সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির এডারসন মোরায়েস, রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া এবং আল হিলালের ইয়াসিন বোনো।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়