চুলের যত্নে ঘরোয়া ২ প্যাক 

প্রতীকী ছবি

চুলের যত্নে ঘরোয়া ২ প্যাক 

অনলাইন ডেস্ক

নিয়মিত শ্যাম্পু, আর তারপরে কন্ডিশনিং? শুষ্ক চুলের পক্ষে এটুকু পরিচর্যা যথেষ্ট নয়, তার দরকার ডিপ কন্ডিশনিং। পার্লারের বাড়তি খরচ বাঁচাতে অনেকেই জেল্লাদার চুল পেতে ঘরোয়া পদ্ধতিতে কিছু ব্যবহার করতে চান। হাতের কাছে থাকা ঘরোয়া জিনিসপত্র দিয়েই আপনি চুলের যত্ন নিতে পারেন। স্বাভাবিক চুল আর তেলতেলে চুলেও সপ্তাহে একবার বা দু' সপ্তাহ অন্তর একবার ডিপ কন্ডিশনিং করতে পারে।

চুলের যত্নে নিম্নের দুই ঘরোয়া প্যাক দেখে নিন-  

১। মধু আর নারকেল তেল

মধু চুলের আর্দ্রতা রক্ষা করতে সেরা, তার উপর নারকেল তেল চুলের গোড়ায় গভীরে পুষ্টি জোগায়। তাই এই দুটি উপাদান যোগ হলে তা চুলের পক্ষে খুবই উপকারী!

কীভাবে লাগাবেন: দু' টেবিলচামচ নারকেল তেলে এক টেবিলচামচ মধু মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলে খুব ভালো করে মেখে নিন।

হয়ে গেলে চুলটা রাবার ব্যান্ড বা শাওয়ার ক্যাপে আটকে আধ ঘণ্টা রাখুন। তারপর ভালো করে শ্যাম্পু করে নিন। এ ক্ষেত্রে কিন্তু শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাতে হবে!

২। মেয়োনিজ আর ডিম 

চুলের অন্যতম সেরা খাদ্য হল ডিম। আর মেয়োনিজের ফ্যাটি অয়েল চুলের আর্দ্রতা ধরে রাখতে দারুণ উপযোগী।

কীভাবে লাগাবেন: বাটিতে আধ কাপ পরিমাণ মেয়োনিজ নিয়ে তাতে একটা ডিম আর এক চা চামচ অলিভ অয়েল দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। এবার চুলে শ্যাম্পু করে নিন, কন্ডিশনার লাগাবেন না। চুলের বাড়তি পানি তোয়ালে দিয়ে শুষে নিয়ে আধভেজা চুলে খুব ভালো করে ডিম-মেয়োনিজের মিশ্রণটা মাখুন। শাওয়ার ক্যাপ দিয়ে বা কাঁটা দিয়ে চুলটা আটকে আধ ঘণ্টা রাখুন, তারপর ফের হালকা গরম পানিতে ধুয়ে আর একবার শ্যাম্পু করে নিন। এরপর কন্ডিশনার লাগাতে পারেন, কিন্তু তেলতেলে চুল হলে এড়িয়ে যাওয়াই ভালো! সপ্তাহে একবার করতে হবে।  

news24bd.tv/TR     
 

 

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়