ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ মাইক্রোবায়োলজি ল্যাব

সংগৃহীত ছবি

ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে চালু হলো পূর্ণাঙ্গ মাইক্রোবায়োলজি ল্যাব

অনলাইন ডেস্ক

বিভিন্ন সংক্রমণ রোগ শনাক্তে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারে পূর্ণাঙ্গভাবে চালু হলো মাইক্রোবায়োলজি ল্যাব। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকেল ৪টায় রাজধানীর গ্রীনরোডে হাসপাতালের প্রথম ফ্লোরে দোয়া ও কেক কেটে ল্যাবের উদ্বোধন করেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম। এরই মধ্য দিয়ে এতদিন মাইক্রোবায়োলজি সেবা অল্প পরিসরে চললেও এখন থেকে বৃহৎ পরিসরে সেবা পাবেন রোগীরা।

ল্যাবের উদ্বোধনকালে শামীম বলেন, সরকারি-বেসরকারি পর্যায়ে ক্যান্সারের চিকিৎসা সুবিধা থাকলেও রোগীরা চাহিদা অনুপাতে কাঙ্ক্ষিত সেবা কম পান।

দেশে এখনো প্রাণঘাতি ক্যান্সারের জন্য প্রয়োজনীয় চিকিৎসা ও অবকাঠামো খুবই দুর্বল অবস্থানে রয়েছে। এ চিন্তা থেকে ২০২০ সালের মার্চে ল্যাবএইড ক্যান্সার সুপার স্পেশালিটি হাসপাতাল চালু করি। শুরু থেকে আমরা চেষ্টা করেছি রোগীদের উন্নতমানের চিকিৎসায় যা কিছু প্রয়োজন তা যেন সংযুক্ত করতে পারি। একটি হাসপাতালের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইক্রোবায়োলজি ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে এখন থেকে রোগীরা আরো বেশি সেবা পাবেন।

মাইক্রোবায়োলজি ল্যাব মূলত বিভিন্ন সংক্রমণে ভুগছেন এমন রোগীদের ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক, পরজীবীর মতো বিভিন্ন সংক্রামক অণুজীব সনাক্ত করতে কাজ করে। ল্যাবএইড ক্যান্সার হাসপাতালে মাইক্রোবায়োলজি ল্যাব স্থাপনের ফলে বিভিন্ন সংক্রামক রোগ যেমন নিউমোনিয়া, গ্যাস্ট্রো এন্টারাইটিস, হেপাটাইটিস, মেনিনজাইটিস, এইডস, ত্বক এবং নরম টিস্যু সংক্রমণ, ম্যালেরিয়া, ফাইলেরিয়া, ডেঙ্গু জ্বর, কোভিড ইত্যাদির নির্ণয় ও চিকিৎসা সম্ভব হবে বলে জানান হাসপাতালের ল্যাব ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) ডা. মো. মহিবুর রহমান।

মাইক্রোবায়োলজি ল্যাবের উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের মাননীয় ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম, অনকোলজি ও রেডিয়েশন বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. মো. এহতেশামুল হক, অধ্যাপক ডা. মুশতাক হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডাঃ মোঃ ইউসুফ আলীসহ সিনিয়র, জুনিয়র অন্যান্য চিকিৎসকরা।  

এছাড়াও উপস্থিত ছিলেন চিকিৎসা সেবা বিভাগের পরিচালক রাজেশ দামোধারান, ল্যাব ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) ডা. মো. মহিবুর রহমান, বিজনেজ ডেভেলপমেন্ট বিভাগের প্রধান মেশকাতুল মনোয়ার, মানব সম্পদ বিভাগের মহাব্যবস্থাপক এএমএম মহসিন, অপারেশন বিভাগের প্রধান আরিফুল ইসলামসহ হাসপাতালের উর্দ্ধতন কর্মকতা ও কর্মচারীরা।

news24bd.tv/ab