উদ্দেশ্য পূরণ হওয়া পর্যন্ত কোনো শান্তি নয়: ইউক্রেন প্রসঙ্গে পুতিন

সংগৃহীত ছবি

উদ্দেশ্য পূরণ হওয়া পর্যন্ত কোনো শান্তি নয়: ইউক্রেন প্রসঙ্গে পুতিন

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার উদ্দেশ্য পূরণের আগ পর্যন্ত সেখানে কোনো শান্তি প্রতিষ্ঠিত হতে দেওয়া হবে না বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সর্বপ্রথম বছর শেষের এক সংবাদ সম্মেলনে পুতিন এসব কথা বলেছেন বলে জানিয়েছে আল জাজিরা।

২০২৪ সালে অনুষ্ঠিতব্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেওয়ার কিছুদিনের মাথায়ই এমন মন্তব্য করলেন পুতিন। বললেন, ইউক্রেনে রাশিয়ার উদ্দেশ্যসমূহ এখনও অপরিবর্তিত রয়েছে।

ইউক্রেনকে নাজিমুক্ত, বেসামরিক ও নিরপেক্ষ একটি অঞ্চলে পরিণত করার আগ পর্যন্ত যুদ্ধ থামাবে না রাশিয়া।

রাশিয়া সরকারের ভাষ্যমতে, ইউক্রেন অতি জাতীয়তাবাদী ও নাজি আদর্শে বিশ্বাসী ব্যক্তিদের দ্বারা পরিচালিত একটি অঞ্চল। দেশটিকে নিরপেক্ষ থাকার এবং ন্যাটোতে যোগ না দেওয়ার জন্য বারংবার বলে এসেছে রাশিয়া।

পুতিন বলেন, সামরিক কর্মকান্ড থেকে বিরত থাকার জন্য বারবার বলার পরেও ইউক্রেন আমাদের কথা শুনছে না।

তাই আমাদেরকে সামরিক অভিযানের মতো পদক্ষেপ গ্রহণ করতে হয়েছে। এখন হয় তারা আমাদের কথায় রাজি হবে নয়তো আমরা আমাদের অভিযান চালিয়ে যাবো।

পুতিনের দেওয়া তথ্যমতে, ইউক্রেনে এই মুহূর্তে ৬ লাখ ১৭ হাজার রাশিয়ান সেনা যুদ্ধ করছে, যাদের মধ্যে ২ লাখ ৪৪ হাজার জনকে নিয়মিত বাহিনীর পাশাপাশি যুদ্ধ করার জন্য নিয়োজিত করা হয়েছে।  এ পর্যন্ত প্রায় ৪ লাখ ৮৬ হাজার রাশিয়ান নাগরিক যুদ্ধে অংশ নেওয়ার জন্য এগিয়ে এসেছেন, যাদের মধ্যে ৩ লাখ নাগরিককে গত বছর যুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেন, ইউক্রেনের অনেক ভালো যোদ্ধা নিপ্রো নদীর পূর্বে অবস্থিত খারসন অঞ্চল পুনর্দখল করতে গিয়ে ইতোমধ্যে মারা গিয়েছে। এটি তাদের জন্য একটি শোকের ব্যাপার। আমাদের সীমান্তে সৈন্য মোতায়েন এবং ইউক্রেনের ন্যাটোতে যোগদানের ইচ্ছা- এসব কারণেই আমরা পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি।

news24bd.tv/ab