দেড় মাস পর নয়াপল্টনে কর্মসূচি ঘোষণা করলো বিএনপি

সংগৃহীত ছবি

দেড় মাস পর নয়াপল্টনে কর্মসূচি ঘোষণা করলো বিএনপি

অনলাইন ডেস্ক

মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীতে শোভাযাত্রা করবে বিএনপি। ৫০ দিন পর আবারও আগামীকাল শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। বিকেল ৩টায় এ শোভাযাত্রা নয়াপল্টন থেকে শুরু হয়ে মগবাজারে গিয়ে শেষ হবে। এর আগে সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে দলটি।

এর পর দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন নেতাকর্মীরা।  

জানা যায়, দীর্ঘদিনের বিরতিতে রাজপথের এ কর্মসূচিতে ব্যাপক জনসমাগম ঘটানোর পরিকল্পনা রয়েছে বিএনপির শীর্ষ নেতাদের। আত্মগোপনে থাকা দলের নেতাকর্মীও এতে যোগ দেবেন। এখান থেকেই আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে, থাকছে হরতাল-অবরোধের মতোই কর্মসূচি।

বিজয় দিবসে শোভাযাত্রা করতে গত বুধবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপির কাছে আবেদন করে বিএনপি। দলটির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের প্রচার সম্পাদক মাহবুবুর রহমান আনুষ্ঠানিক অনুমতির আবেদন নিয়ে ডিএমপি সদরদপ্তরে অতিরিক্ত পুলিশ কমিশনার ড. খ. মহিদ উদ্দিনের সঙ্গে কথা বলেন এবং আবেদনের কপি হস্তান্তর করেন। সে সময়ে অনুমতির বিষয়ে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।  

শুক্রবার রাতে এ কর্মসূচি পালনে মৌখিক অনুমতি মিলেছে বলে জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মহানগরের নেতারা জানান, প্রশাসনের পক্ষ থেকে অনুমতি পাওয়ার পর তারা নিজেদের প্রস্তুতি শুরু করেছেন। গত ২৮ অক্টোবরের পর ঢাকাসহ সারাদেশে বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে মামলা-হামলা আর আইনশৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযানের মধ্যে তাদের এ কর্মসূচি অনেকটা মুক্ত বাতাসে নিঃশ্বাস নেওয়ার মতো। দলের অনেক নেতাকর্মীই এই কর্মসূচিতে অংশ নিতে মুখিয়ে আছেন।  

মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব এ জি এম শামসুল হক জানান, তারা তাদের মতো করে সর্বোচ্চ প্রস্তুতি সম্পন্ন করেছেন। আশা করছেন, অন্যান্য সময়ের মতো এদিনও সাধারণ মানুষের ঢল নামবে। দেশের বর্তমান পরিস্থিতিতে তাদের এ শোভাযাত্রা জনগণের কাছে মুক্তির মিছিল। এ জন্য তারাও স্বতঃস্ফূর্তভাবে এ কর্মসূচিতে অংশ নিতে মুখিয়ে আছেন বলে তিনি দাবি করেন।

news24bd.tv/aa