কুয়েতের আমির মারা গেছেন

কুয়েতের আমির শেখ নাওয়াফ আল–আহমদ আল–জাবের আল–সাবাহ

কুয়েতের আমির মারা গেছেন

অনলাইন ডেস্ক

কুয়েতের আমির শেখ নাওয়াফ আল আহমদ আল সাবাহ মারা গেছেন। শনিবার (১৬ ডিসেম্বর) দেশটির সংবাদ মাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬।

কুয়েতের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তার মৃত্যু ঘোষণার পূর্বে দেশটির রাজকিয় প্রথা অনুযায়ী পবিত্র কোরআনের আয়াতগুলো প্রচার করতে থাকে।

এসময় এক ঘোষণায় দেশটির মন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ আল সাবাহ এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন ‌‘অত্যন্ত দুঃখের সাথে কুয়েতি জনগণ, আরব বিশ্ব এবং বন্ধু প্রতিম দেশগুলোকে জানানো যাচ্ছে যে আমাদের মাননীয় আমির শেখ নাওয়াফ আল আহমদ আল সাবাহ তার রবের পথে যাত্রা করেছেন। '

উল্লেখ্য, তিনি বিভিন্ন স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন। চিকিৎসার জন্য তাকে হাসপাতালেও ভর্তি করা হয়েছিলো।

এর আগে নভেম্বরের শেষদিকে অসুস্থ শেখ নাওয়াফকে চিকিৎসান জন্য হাসপাতালে ভর্তি করানো হয় বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়।

২০২১ সালের মার্চ মাসে তিনি উন্নত চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বলেও জানা গেছে।

উল্লেখ্য, ২০২০ সালে পূর্বসুরি শেখ সাবাহ আল আহমদ আল সাবাহর মৃত্যুর পর শেখ নাওয়াফকে কুয়েতের আমির ঘোষণা করা হয়। এর আগে তিনি কুয়েতের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন।  

শেখ নওয়াফ আল-আহমদ আল-সাবাহ কে ছিলেন
শেখ নওয়াফকে তার সৎ ভাই শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ ২০০৬ সালে ক্রাউন প্রিন্স মনোনীত করেছিলেন। শেখ সাবাহ তার কূটনীতি ও শান্তি প্রতিষ্ঠার জন্য সমগ্র অঞ্চলে পরিচিত ছিলেন। শেখ নওয়াফ এর আগে কুয়েতের অভ্যন্তরীণ ও প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কিন্তু সরকারে তাকে বিশেষভাবে সক্রিয় হিসেবে দেখা যায়নি।

news24bd.tv/SC