হামাসের ৪ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের খোঁজ পেল ইসরায়েল

সংগৃহীত ছবি

হামাসের ৪ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের খোঁজ পেল ইসরায়েল

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের একটি চার কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের খোঁজ পাওয়ার দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। সেই সুড়ঙ্গে তারা বার্তাসংস্থা এএফপির এক ফটোগ্রাফারকে প্রবেশ করার সুযোগ দিয়েছিল। পরে ওই ফটোগ্রাফার জানিয়েছেন, সুড়ঙ্গটি এতটাই প্রশস্ত যে, এটির ভেতর যানবাহনও চলাচল করতে পারবে।

রোববার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) মাইক্রো ব্লগিং সাইট এক্সে সুড়ঙ্গটির একটি ভিডিও প্রকাশ করেছে।

তারা দাবি করেছে, হামাসই এ ভিডিওটি ধারণ করেছে। যেটি তারা গোয়েন্দা তথ্যের মাধ্যমে পেয়েছে। তাদের তথ্য অনুযায়ী, গাজার মাটির তলদেশে এটিই হামাসের সবচেয়ে বড় সুড়ঙ্গ।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী দাবি করেছে, সুড়ঙ্গটি চার কিলোমিটার দীর্ঘ।

এটির প্রবেশদ্বার ইরেজ ক্রসিং থেকে মাত্র ৪০০ মিটার দূরে অবস্থিত। এই ইরেজ ক্রসিং দিয়ে গাজার সাধারণ মানুষ কাজ ও চিকিৎসার জন্য ইসরায়েল প্রবেশ করতেন।

ইসরায়েলি বাহিনীর তথ্য মতে সুড়ঙ্গটি তৈরির দায়িত্বে ছিলেন হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ারের ভাই ও খান ইউনিস ব্যাটালিয়নের কমান্ডার মোহাম্মদ সিনওয়ার। আর এই সুড়ঙ্গ তৈরি করতে মিলিয়ন মিলিয়ন ডলার ও কয়েক বছর সময় ব্যয় করেছে হামাস। সুড়ঙ্গটির ভেতর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, বিদ্যুৎ, ভেন্টিলেশন, সুয়েজ, যোগাযোগ ব্যবস্থা ও রেললাইন রয়েছে।

তারা আরও জানায়, সুড়ঙ্গটির ফ্লোর মাটির। এটির দুই পাশের দেওয়ালগুলো কংক্রিটের। আর সুড়ঙ্গটির প্রবেশদ্বারটি দেড় ইঞ্চি প্রশস্ত মেটাল সিলিন্ডারের।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, কনস্ট্রাকশনের পণ্যবাহী একটি যান সুড়ঙ্গটির ভেতর দিয়ে যাচ্ছে। তারা দাবি করেছে, সুড়ঙ্গের ভেতর অনেক অস্ত্র পাওয়া গেছে। যেগুলো হামলার জন্য তৈরি রাখা ছিল।

সূত্র: এএফপি 

এই রকম আরও টপিক