গভীর সংকটে রূপ নিচ্ছে সুদানের গৃহযুদ্ধ

সংগৃহীত ছবি

গভীর সংকটে রূপ নিচ্ছে সুদানের গৃহযুদ্ধ

অনলাইন ডেস্ক

সুদানের সেনাবাহিনী এবং প্যারামিলিটারি র্যা পিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যকার যুদ্ধ দেশটির তুলনামূলক নিরাপদ শহর ওয়াদ মাদানি পর্যন্ত পৌছে গিয়েছে। পূর্বে শহরটিতে আশ্রয় নেওয়া হাজার হাজার শরণার্থী বর্তমানে জীবন বাঁচাতে নতুন গন্তব্যের উদ্দেশ্যে ছুটছেন। শহরটির পূর্বাঞ্চলে আরএসএফ একটি সামরিক চৌকি স্থাপন করেছে এবং তাদের আক্রমণ একটি নতুন যুদ্ধক্ষেত্র সৃষ্টি করেছে। খবর আল জাজিরার।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভিডিওতে দেখা যায়, রাজধানী খার্তুমে তুমুল যুদ্ধের মুখে সেখান থেকে পালিয়ে আসা হাজার হাজার শরণার্থী ওয়াদ মাদানি ছেড়ে জীবন রক্ষার্থে পালাচ্ছেন। আহমেদ সালিহ নামের একজন ব্যক্তি মুঠোফোনে রয়টার্সকে বলেন, খার্তুম থেকে যুদ্ধ ওয়াদ মাদানিতে এসে পৌঁছেছে। তাই আমরা এখান থেকে পালাচ্ছি। আমরা নরকের মধ্যে আছি এবং আমাদের বাচানোর মতো কেউই নেই।

তাই আমি চেষ্টা করছি আমার পরিবারকে নিয়ে দক্ষিণের সেনার শহরে চলে যাওয়ার।

ওয়াদ মাদানি এতোদিন সুদানের সেনাবাহিনীর নিয়ন্ত্রণে ছিলো। আরএসএফকে তাড়ানোর জন্য শুক্রবার সুদানের সেনাবাহিনী বিমান হামলা চালালেও তাতে কোনো লাভ হয়নি। বিনিময়ে আরএসএফ সেনাবাহিনীকে লক্ষ্য করে গোলা ছুড়েছে। বিগত বেশ কিছুদিনে আরএসএফ সদস্যদেরকে শহরটির পশ্চিমে এবং উত্তরে নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করতে দেখা গিয়েছে।

গত মধ্য এপ্রিলে সুদানের সেনাবাহিনী প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল বোরহান এবং আরএসএফের প্রধান মোহাম্মদ হামদান দাগালোর মধ্যে মতপার্থক্য চরম পর্যায়ে পৌঁছানোর পর থেকেই দেশটিতে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। দেশের রাজনীতিতে পরিবর্তন এবং আরএসএফের সদস্যদেরকে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা নিয়ে এ মতপার্থক্যের সূত্রপাত ঘটে।

জাতিসংঘের তথ্যমতে, সুদানের গৃহযুদ্ধে এ পর্যন্ত প্রায় ১২ হাজার মানুষ নিহত হয়েছেন এবং ৬৮ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছেন।

news24bd.tv/ab